২৬ এপ্রিল, ২০২৪

NIA: বদলাচ্ছে অপরাধের ধরন! ২০২৪-র মধ্যে সব রাজ্যে এনআইএ শাখা, ইঙ্গিত অমিত শাহের
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-28 12:41:51   Share:   

২০২৪ সালের মধ্যে দেশের সব রাজ্যে এনআইএ-র (NIA) দফতর খোলা হবে। সাইবার ক্রাইম, সন্ত্রাস, মাদক পাচারের মতো অপরাধের (Organised Crime)  ক্ষেত্রে রাজ্যের পাশাপাশি তদন্তে গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। সেই কারণে আগামী দিনে এ ধরনের অপরাধ রুখতে রাজ্যগুলিকে এনআইএ-র সঙ্গে বোঝাপড়া করে এগোনোর পরামর্শ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর (Amit Shah)।

ফরিদাবাদের সুরজকুণ্ডে দেশের অভ্যন্তরীণ সুরক্ষা নিয়ে দু’দিনের সম্মেলন শুরু হয়েছে। দেশের বিভিন্ন রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী, পুলিশ কর্তা, গোয়েন্দা বাহিনীর প্রধান, আধাসামরিক বাহিনীর ডিজি-র উপস্থিতিতে ওই সম্মেলনে এমনটা বলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই সম্মেলনে বাংলার স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিত থাকার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে সেই সম্মেলনে যাননি মুখ্যমন্ত্রী।

যেহেতু বদলাচ্ছে অপরাধের সংজ্ঞা এবং সীমানা, আগামী দিনে এ ধরনের অপরাধ রুখতে রাজ্যগুলিকে এনআইএ-র সঙ্গে বোঝাপড়া করে এগোনোর পরামর্শ দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। অমিত শাহ এ দিন জানান, রাজ্যগুলিকে কেন্দ্রের সঙ্গে সহযোগিতা বিধিবদ্ধ করতে প্রয়োজনে আইনও আনতে পারেন তাঁরা। সে সঙ্গে ভারতীয় দণ্ডবিধিতে বেশ কিছু সংস্কারের পথেও হাঁটছে কেন্দ্র।

স্বরাষ্ট্রমন্ত্রীর ঘোষণা, '২০২৪ সালের মধ্যে দেশের সব রাজ্যে এনআইএ-র দফতর খোলা হবে।' এদিকে, আইনশৃঙ্খলা রাজ্যের এক্তিয়ারভুক্ত হওয়া সত্ত্বেও যেভাবে রাজ্যে ঘটে যাওয়া অপরাধের তদন্তে কেন্দ্রীয় এজেন্সিগুলিকে ব্যবহার শুরু হয়েছে, তা নিয়ে ইতিমধ্যেই সরব বিরোধী দলগুলো। যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় হস্তক্ষেপ বলে সরব তৃণমূল, সিপিএম।


Follow us on :