ব্রেকিং নিউজ
More-opportunities-for-Agnivir-10-percent-reservation-as-well-as-increased-age-limit
Agnipath: অগ্নিবীরদের আরও সুযোগ, ১০ শতাংশ সংরক্ষণের পাশাপাশি বাড়ল বয়সের উর্ধ্বসীমা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-18 12:54:08


অগ্নিপথের বিরোধিতায় দেশজুড়ে প্রতিবাদ আন্দোলন অব্যাহত। ট্রেনে আগুন ধরিয়ে দেওয়া, একাধিক স্টেশন ভাঙচুর, রেলপথ অবরোধ চলছেই বিভিন্ন স্টেশনে। এবার বিক্ষোভ প্রশমনে অগ্নিবীরদের জন্য আরও ১০ শতাংশ সংরক্ষণের সিদ্ধান্ত নিল কেন্দ্র। অগ্নিবীর প্রকল্পে নিয়োগের পরে যে অগ্নিবীরদের অবসর দেওয়া হবে, তাঁদের জন্য ১০ শতাংশ আসন সংরক্ষিত থাকবে কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী (সিএপিএফ) ও অসম রাইফেলসে। সেইসঙ্গে বাড়ল নিয়োগের ঊর্ধ্বসীমাও।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, সিআরপিএফ বাহিনীতে অগ্নিবীরদের অগ্রাধিকার দেওয়া হবে। বয়সের ঊর্ধ্বসীমা আরও তিন বছর বাড়ানো হচ্ছে। প্রথমে ঘোষণা হয়েছিল ২১ বছর। পরে আন্দোলনের প্রেক্ষিতে ২৩ বছর করা হলেও, পরবর্তীতে আরও পাঁচ বছর বাড়ল নিয়োগের ঊর্ধ্বসীমা। তবে এটা শুধু প্রথম ব্যাচের অগ্নিবীরদের জন্য।

বর্তমানে সেনাবাহিনীর পাঁচ শাখায় ৭৩,০০০ শূন্যপদ রয়েছে–সীমান্তরক্ষী বাহিনী বা বিএসএফ, সিআরপিএফ, আইটিবিপি (ভারত-তিব্বত সীমান্ত রক্ষীবাহিনী), সশস্ত্র সীমা বল ও সিআইএসএফে। পাশাপাশি, ৭৩,২১৯টি পদ খালি রয়েছে সিএপিএফ এবং অসম রাইফেলসে। অগ্নিবীররা কেন্দ্রীয় বাহিনীতে যোগ দিতে পারেন।

পাশাপাশি প্রতিরক্ষামন্ত্রক জানিয়েছে, অগ্নিবীর হিসেবে আজীবন পরিচয় দিতে পারবেন প্রশিক্ষিতরা। ৬ মাসের প্রশিক্ষণ হলেও প্রশিক্ষণের মানের সঙ্গে কোনও সমঝোতা করা হবে না বলে জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক।

অগ্নিপথের বিরোধিতায় পথে বিক্ষোভকারীরা। কেন্দ্রীয় রেলমন্ত্রীও শান্তির বার্তা দিয়েছেন। বিহার, উত্তরপ্রদেশ, হরিয়ানা, তেলঙ্গানা, পশ্চিমবঙ্গ, দিল্লি-সহ দেশের ১৩টি রাজ্যে হিংসা ছড়িয়েছে। উদ্ভুত পরিস্থিতিতে এই ঘোষণা কতটা সফল হয়, তা বলবে সময়।







All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন