১৮ এপ্রিল, ২০২৪

LPG: দীপাবলির আগে সুখবর, নিয়ন্ত্রিত হতে পারে রান্নার গ্যাসের দাম! বড় সিদ্ধান্ত মোদী ক্যাবিনেটের
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-13 12:01:37   Share:   

দীপাবলির (Dipabali 2022) আগে মধ্যবিত্তের হেঁশেলে সুখবর আসতে চলেছে। গৃহস্থালির রান্নার গ্যাসের (LPG) মূল্য নিয়ন্ত্রণে বড়সড় পদক্ষেপ মোদী মন্ত্রিসভার (Modi cabinet)। রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলিকে এককালীন ২২ হাজার কোটি টাকা অনুদান দেবে নরেন্দ্র মোদী সরকার। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই প্রস্তাব অনুমোদন পেয়েছে। সাংবাদিক বৈঠক করে কেন্দ্রের এই সিদ্ধান্তের কথা জানান মন্ত্রী অনুরাগ ঠাকুর।

তিনি জানান, গৃহস্থালিতে ব্যবহার হয় এমন রান্নার গ্যাসের ভর্তুকি দিতে গিয়ে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলির উপর বিপুল পরিমাণে আর্থিক বোঝা চাপছে। তাই এই এককালীন অনুদান দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই পদক্ষেপ আত্মনির্ভর ভারত কর্মসূচির প্রতি দায়বদ্ধ থেকে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলিকে নিরবচ্ছিন্ন ভাবে গৃহস্থালীর গ্যাস সরবরাহের সুযোগ করে দেবে।

অর্থনীতিবিদদের দাবি, করোনা পরবর্তী সময়ে জ্বালানি এবং রান্নার গ্যাসের দাম বাড়িয়ে অর্থ ভাণ্ডার মজবুত করেছে মোদী সরকার। তবে চলতি বছর দীপাবলির আগে এই সিদ্ধান্ত কার্যকর হলে কিছুটা সুরাহা মিলবে। পাশাপাশি বছর শেষে চার রাজ্যের নির্বাচনকেও এই সিদ্ধান্তের নেপথ্যে অন্যতম কারণ বলে জানিয়েছে তাঁরা।


Follow us on :