১৯ এপ্রিল, ২০২৪

Delhi: বছর শুরুতে কম্পনে কাঁপলো দিল্লি, 'নিউ ইয়ার উদযাপনের রেশ', বলছেন নেটিজেনরা
CN Webdesk      শেষ আপডেট: 2023-01-01 13:00:11   Share:   

বর্ষবরণের (New Year 2023) রাতে সকলে মেতে উঠেছিল আনন্দে। সেই সময়ই হঠাৎ কেঁপে উঠল রাজধানী দিল্লি (Delhi)। কম্পনের তীব্রতা সামান্য হলেও, সাতসকালে ভূমিকম্পের খবরে আতঙ্ক ছড়ায়। পাশাপাশি একই দিনে হরিয়ানায়ওভূমিকম্প (Earthquake) অনুভূত হয়। যদিও ১ জানুয়ারির মধ্য রাতের এই ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির ঘটনা ঘটেনি। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৮।

ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল হরিয়ানার ঝাজ্জর। ভূপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের উৎসস্থল বলে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি এক বিবৃতিতে বলেছে। রাত ১টা ১৯ মিনিট নাগাদ ভূমিকম্প অনুভূত হয়। কয়েক সেকেন্ড স্থায়ী ছিল এই কম্পন।

এদিকে, ভূমিকম্পের রেশ কাটতে না কাটতেই টুইটারে মিমের ছড়াছড়ি। সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী কেউ লিখেছেন, দিল্লিবাসী নববর্ষের উন্মাদনায় এতটাই মেতে উঠেছেন যে ভূমিকম্প ঘটিয়ে দিল। কেউ আবার লিখেছেন, বর্ষবর্ষণের রাতেই ভূমিকম্প দিয়ে কাঁপিয়ে দিল ২০২৩। অনেকেই বলছেন, ২০২৩ আসতে না আসতেই তার প্রভাব টের পাওয়া যাচ্ছে। একজন টুইটার ব্যবহারকারী লিখেছেন, "আমি কি দিল্লিতে ভূমিকম্পের কম্পন অনুভব করেছি?

উল্লেখ্য, বছরের শেষ দিনে শনিবার ভোর ৫টা ৫১ মিনিটে হিমাচল প্রদেশেও কম্পন অনুভূত হয়েছিল। ভূমিকম্পের কেন্দ্র ছিল মান্ডি জেলার সুন্দরনগরের কাছে নালুতে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ২.৮।


Follow us on :