ব্রেকিং নিউজ
  নাটাপুকুরে আগ্নেয়াস্ত্র, বোমা ও বোমা বাধার সরঞ্জাম উদ্ধারের ঘটনায় গ্রেফতার আইএফএস নেতা     ফের উলুবেড়িয়ায় জাতীয় সড়কে যান নিয়ন্ত্রণ করতে গিয়ে মৃত্যু এক সিভিক ভলেন্টিয়ারের     ফের শ্রমিক মৃত্যু দুর্গাপুর ইস্পাত কারখানায়     তাপমাত্রার পারদ সামান্য নামল বঙ্গে  
Mamata-reconciled-Gandhiji-and-Netaji
Netaji mamata গান্ধীজি-নেতাজিকে মিলিয়ে দিলেন মমতা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-01-23 14:21:29


ভারতের স্বাধীনতা সংগ্রামে নানা সংগ্রামীরা নানা পথে অংশগ্রহণ করেছিলেন। আজকের স্বাধীনতা তারই ফসল, জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ধর্মতলার ময়দানে আজ রাজ্য সরকারের আয়োজনে নেতাজি সুভাষচন্দ্রের ১২৫ তম জন্মবার্ষিকী পালিত হল। শুরুতেই সংগীত পরিবেশন করলেন নেতাজির পৌত্রদ্বয়। এরপর বক্তব্য রাখতে আসেন মুখ্যমন্ত্রী।

নানা কথার ফাঁকে কেন্দ্রীয় সরকারের নীতি এবং ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি উন্মোচনের সমালোচনা করলেন মমতা। তিনি বলেন, বহু শহিদের আত্মবলিদানে ছিল এই জওয়ান জ্যোতি, তা নিভিয়ে দেওয়া হল। তিনি জানান, এই ইন্ডিয়া গেট শহিদের স্মৃতি, এখানে নেতাজির মূর্তি লাগানো হচ্ছে। কিন্তু তাঁর মৃত্যুদিবস কবে লেখা যাবে তো? নেতাজির মৃত্যুরহস্য যদি থাকে, তবে তা জানানো হচ্ছে না কেন? প্রকারান্তে জানালেন, নেতাজির মৃত্যু নেই। তবে কেন শহিদের গেটে তাঁর মূর্তি। দাবি করলেন, বাংলার চাপে পরে এই জন্মদিবস পালন করছে কেন্দ্র। তিনি ক্ষুব্ধ হয়ে বলেন, শহিদের জওয়ান জ্যোতি সরানো হচ্ছে, এইরকম হেরিটেজ বহু স্থপতি বা নামকে বদলে ফেলার কীর্তি চলেছে। অথচ প্রতিবাদ নেই। কারণ মানুষ সরকারকে ভয় পাচ্ছে। নেতাজি সৃষ্ট যোজনা কমিশন যে মোদী সরকার বদলে ফেলেছে, তারও প্রতিবাদ করেন তিনি।

কিন্তু তাঁর বক্তব্যে আজ মিলিয়ে দিলেন গান্ধীবাদ ও নেতাজিবাদকে। আমাদের দেশে এক অভূতপূর্ব কারণে স্বদেশি আন্দোলনকারী নেতাদের মধ্যে লড়িয়ে দেওয়ার এক প্রবণতা আদি কংগ্রেস এবং বামপন্থীদের কাছে রাজনৈতিক অস্ত্র ছিল। কংগ্রেসিরা গান্ধীজিকে আদর্শ এবং নেতাজিকে অবজ্ঞা করার মিথ তৈরি করেছিলেন স্বাধীনতার পর থেকেই। তেমনই বামপন্থীরা, বিশেষ করে কমিউনিস্টরা গান্ধীজিকে ঘৃণা এবং নেতাজিকে বামপন্থী বানানোর চেষ্টা চালিয়ে গিয়েছে চিরকাল। আজ ভাষণে মমতা সেই মিথটিকে ভাঙলেন। বললেন, গান্ধীজি এবং নেতাজির লড়াই ভারতকে স্বাধীনতা এনে দিয়েছে, এরাই দেশনায়ক। যতবারই স্বাধীনতার কথা বলেছেন তিনি, গান্ধীজি এবং নেতাজির নাম একসাথে উল্লেখ করেছেন। অবশ্য এটা তো সত্যি, মতভেদ থাকলেও নেতাজি চিরকাল গান্ধীজিকে আদর্শ মেনেছেন। যে কারণে তাঁর সেনাবাহিনীর একটি ইউনিটের নাম গান্ধীজির নামে ছিল। অন্যদিকে জীবনের শেষ প্রান্তে গান্ধীজি বারবার সুভাষকে স্মরণ করেছেন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন