০৯ ডিসেম্বর, ২০২৩

Malay Ghatak: কয়লা কাণ্ডে আরও অস্বস্তিতে মলয় ঘটক! রক্ষাকবচের আবেদন ফেরাল দিল্লি হাইকোর্ট
CN Webdesk      শেষ আপডেট: 2023-11-18 17:05:33   Share:   

কয়লা পাচার মামলায় (Coal Scam) অস্বস্তি বাড়ল আইনমন্ত্রী মলয় ঘটকের (Malay Ghatak)। তাঁর রক্ষাকবচের আবেদন ফেরাল দিল্লি হাইকোর্ট (Delhi High court)। এর আগে ১৩ বার তাঁকে সমন পাঠানো হলেও তিনি মাত্র দু'বার ইডির দফতরে হাজিরা দিয়েছেন। আদালত জানিয়েছে, জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে তলব করতে পারবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

কয়লা পাচার মামলায় নাম জড়িয়েছে বাংলার আইনমন্ত্রী মলয় ঘটকের। ১৩ বার তাঁকে সমন পাঠানো হলেও তিনি মাত্র দু'বার ইডির ডাকে সাড়া দিয়েছেন। কখনও নির্বাচন, আবার কখনও রাজ্যের প্রশাসনিক দায়িত্বের অছিলায় হাজিরা এড়িয়েছেন মলয় ঘটক। এই আবহে তাঁর বিরুদ্ধে দায়ের হওয়া সমস্ত মামলা খারিজের আবেদন নিয়ে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন বাংলার আইনমন্ত্রী। তবে তাঁর সেই আবেদনে সাড়া দেয়নি আদালত। মলয়ের লাগাতার গরহাজিরায় বিস্ময়প্রকাশ হাইকোর্টের।

আদালতের পর্যবেক্ষণ, এটা অবাক করে যে, মামলাকারীকে গত দু'বছরে ১৩ বার তলব করেছে ইডি। এর মধ্যে মাত্র দু'বারই তিনি হাজিরা দিয়েছেন। এরপরই বিচারপতি স্বর্ণকান্ত শর্মা রায় জানিয়ে দেন, মলয়ের আবেদনে কোনও সাড়া দেওয়া হবে না। এই পরিস্থিতিতে তাঁকে কোনও রক্ষাকবচও নয়। আদালত আরও জানিয়েছে যে, মলয়কে ইডির কলকাতার দফতরে জিজ্ঞাসাবাদ করতে হবে। জিজ্ঞাসাবাদের জন্য ন্যূনতম ২৪ ঘণ্টা আগে নোটিস দিতে হবে বাংলার আইনমন্ত্রীকে। নোটিসের কপি পাঠাতে হবে রাজ্যের পুলিস কমিশনার এবং মুখ্যসচিবকেও। সেই সঙ্গে তদন্তকারী আধিকারিকদের নিরাপত্তা সুনিশ্চিত করবে রাজ্যের পুলিস প্রশাসন। কয়লা পাচার মামলায় মলয় ঘটক যেভাবে বারবার ইডির হাজিরা এড়িয়েছেন, তা নিয়ে সমালোচনায় সরব হয়েছে বিরোধীরা। তদন্তে সহযোগিতা না করে কেন তিনি বারবার হাজিরা এড়াচ্ছেন? আর কেনই বা রক্ষাকবচ পাওয়ার জন্য আদালতের দ্বারস্থ হচ্ছেন, উঠছে প্রশ্ন।


Follow us on :