১৯ এপ্রিল, ২০২৪

Liquor: মদ্যপানের বদভ্যাস দূর করতে 'সাহসী' সিদ্ধান্ত! বন্ধ হচ্ছে পানশালা-কাউন্টার
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-21 11:53:45   Share:   

মধ্যপ্রদেশে সুরাপ্রেমীদের জন্য দুঃসংবাদ! আবার অন্যদিকে বিজেপি সরকারের (BJP) এক অনবদ্য উদ্যোগ। এবার দেশের দ্বিতীয় বৃহত্তম রাজ্যে (Madhya Pradesh) বন্ধ হতে চলেছে সমস্ত রকমের পানশালা ও মদের কাউন্টার। মদ্যপানের বদ অভ্যাস দূর করতে এই সিদ্ধান্ত শিবরাজ সিং চৌহান সরকারের। রবিবারই এই সংক্রান্ত নতুন আবগারি নীতিতে (Liquor Policy) অনুমোদন দিয়েছে মধ্যপ্রদেশ মন্ত্রিসভা।

ক্যাবিনেট বৈঠকে নতুন আবগারি নীতি গ্রহণের কথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র। তিনি জানান, 'মদ্যপানে রাশ টানতেই এই পদক্ষেপ সরকারের। রাজ্যের সমস্ত বার এবং মদ্যপানের ঠেক বন্ধ করতে হবে। কেবলমাত্র মদের দোকানে বিক্রি করা যাবে মদ। কিন্তু মদের দোকানে বসে মদ খাওয়া যাবে না। বাড়ি নিয়ে গিয়ে খেতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠান, মেয়েদের হস্টেল এবং ধর্মীয় স্থান থেকে মদের দোকানের দূরত্ব ৫০ মিটার থেকে বাড়িয়ে ১০০ মিটার করা হয়েছে।'

এছাড়া মদ্যপ অবস্থায় গাড়ি চালালে, সেক্ষেত্রে মোটর ভেহিকেল আইন অনুযায়ী আরও কড়া পদক্ষেপ নেওয়া হবে। যদিও আইন কোন দিন থেকে রাজ্যে কার্যকর হচ্ছে, তা নিয়ে সরকারি তরফে কোনও আনুষ্ঠানিক ঘোষণা নেই। তবে নিঃসন্দেহে বিজেপি শাসিত মধ্যপ্রদেশ সরকারের এটি ভালো উদ্যোগ, বলছেন সমাজকর্মীরা।


Follow us on :