ব্রেকিং নিউজ
   বাজা কদমতলা ঘাটে উদ্ধার অজ্ঞাত পরিচয়ের দেহ     মাল নদীতে হড়পা বানে ভেসে গেল বহু মানুষ, এখনও পর্যন্ত মৃত ৮  
Lampi-virus-infected-7-districts-in-rajasthan
Rajasthan: করোনা-মাঙ্কিপক্সে রক্ষা নেই লাম্পি ভাইরাস দোসর! রাজস্থানে ৭ জেলায় আতঙ্ক

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-09-13 13:52:45


করোনাভাইরাস (Coronavirus), মাঙ্কিপক্সের (Monkeypox) জোড়া থাবায় দেশ জেরবার। এই আবহে এবার লাম্পি ভাইরাসকে (Lumpy virus) ঘিরে উদ্বেগ বাড়ল। তবে এই ভাইরাসে সংক্রমিত হচ্ছে গবাদি পশুরা। লাম্পি চর্মরোগে আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি গরুর মৃত্যু ঘটছে রাজস্থানের (Rajasthan) সাতটি জেলায়। এর মধ্যে রাজস্থানের (Rajasthan) বেশ কয়েকটি জেলায় এই ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়েছে। সেখানে এখনও পর্যন্ত ২৩৬টি গবাদি পশু মারা গিয়েছে। ২৫টি জেলার ২,৬০০টি গ্রামে ২৫,০০০-এর বেশি গরু সংক্রমিত হয়েছে।

উল্লেখ্য, সবমিলিয়ে প্রায় ১৫ লক্ষ গবাদি পশু বর্তমানে সংক্রমিত হয়েছে। ভাইরাসের বিপর্যয়কর প্রভাব শুধু প্রাণীদের মধ্যেই দেখা যাচ্ছে না, এটি দুধ উৎপাদন ও এর সঙ্গে সম্পর্কিত অন্যান্য ব্যবসাকেও প্রভাবিত করেছে। আক্রান্ত জেলাগুলির মধ্যে আলিগড়, মুজাফফরনগর এবং সাহারানপুরে সর্বাধিক সংখ্যক সংক্রমিতের খবর পাওয়া গিয়েছে। একই সময়ে, ভাইরাসটি মথুরা, বুলন্দশহর, বাগপত, হাপুড়, মিরাট, শামলি এবং বিজনোরে দ্রুত ছড়িয়ে পড়ছে।

লম্পি স্কিন ডিজিজ (এলএসডি) হল একটি সংক্রামক ভাইরাল রোগ। যা গবাদি পশুকে প্রভাবিত করে এবং জ্বর, ত্বকে ঘা সৃষ্টি করে এবং মৃত্যুও হতে পারে। এই রোগটি মশা, মাছি, উকুন, ভেপ এবং গবাদি পশুর সরাসরি সংস্পর্শে এবং দূষিত খাবার ও জলের মাধ্যমে ছড়ায়।

প্রধান উপসর্গগুলি হল পশুদের মধ্যে জ্বর, চোখ ও নাক থেকে স্রাব, মুখ থেকে লালা পড়া, সারা শরীরে নডিউলের মতো নরম ফোসকা, দুধ উৎপাদন কমে যাওয়া এবং খেতে অসুবিধা যা কখনও কখনও পশুকে মৃত্যুর দিকে নিয়ে যায়।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন