২৫ এপ্রিল, ২০২৪

Price: ঘোষিত বাজেটে কী কী পণ্যর দাম বাড়ল, কী কী পণ্যর দাম কমলো জানুন
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-01 20:35:02   Share:   

এবার বাজেটে মধ্যবিত্তদের যেমন সুরাহা দিয়েছে মোদী সরকার, তেমনভাবেই বেড়েছে কিছু পণ্যের দাম। সেই তালিকায় একদম উপরে আছে সিগারেট। ধূমপায়ীদের জন্য দুঃসংবাদ দিয়ে সিগারেটের উপর ১৬ শতাংশ কর আরোপ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তবে স্মার্ট ফোনের যুগে মানুষের হাতে আরও বেশি করে ফোন তুলে দিতে ব্যবস্থা নেওয়া হয়েছে। 

মোবাইলের যন্ত্রাংশের উপর চাপানো অন্তঃশুল্কে ছাড় দেওয়া হয়েছে। ফলে কমবে মোবাইলের দাম। একইভাবে টিভির যন্ত্রাংশের অন্তঃশুল্কেও ছাড় দিয়েছে সরকার। ফলে টিভির দামও কমবে। কিন্তু যারা একটু সৌখিন, তাঁদের কাছে হেঁশেলের জন্য দুঃসংবাদ। রান্নাঘরের ইলেকট্রিক চিমনির দাম বাড়বে। বাজেটে চিমনির অন্তঃশুল্ক বাড়িয়ে সাড়ে ৭ শতাংশ থেকে ১৫ শতাংশ করেছে মোদী সরকার। তাৎপর্যপূর্ণভাবে বাড়তে চলেছে রুপোর দাম। রুপোর উপরে বসানো অন্তঃশুল্কের পরিমাণ বেড়েছে এই বাজেটে।

এদিকে, কমবে ক্যামেরার লেন্সের দামও। লেন্সের উপর চাপানো শুল্ক কমিয়েছেন অর্থমন্ত্রী। পাশাপাশি কমবে শিশুদের দেশি খেলনার দাম। বাজেটে খেলনার উপর শুল্কে ছাড় পাওয়া গিয়েছে। এমনকি, যারা এই মুহূর্তে সাইকেলের উপর নির্ভরশীল, তাঁদের জন্য সুখবর। দেশি সাইকেলের দামও কমবে বাজেটের পর। দেশে তৈরি সাইকেলের উপর কর কমিয়েছে সরকার।

কিন্তু বিদেশী ই-ভেহিকেল বা ইলেকট্রিক গাড়ির দাম বাড়বে। এই গাড়ির উপর আমদানি শুল্ক বাড়িয়েছেন অর্থমন্ত্রী। কিন্তু কমছে দেশে তৈরি ইলেকট্রিক গাড়ির দাম। কাঁচামালের উপর চাপানো শুল্ক কমানো হয়েছে।

অপরদিকে, কমছে হিরের দামও। বাজেটে হিরের উপর চাপানো শুল্কে ছাড় দেওয়া হয়েছে। এমনকি বাজেটের পর সস্তা হবে লিথিয়াম ব্যাটারি। ব্যাটারির দাম বেশ খানিকটা কমতে চলেছে শুল্ক ছাড়ের জেরে।

এছাড়া ইমিটেশন গয়নার দাম, প্ল্যাটিনাম ধাতুর যাবতীয় গয়নার দাম বাড়ার সঙ্গে কিছুটা বাড়তে পারে সোনার দামও। এমনকি, আমদানিকৃত রবারের উপর শুল্ক বাড়িয়ে ১০ শতাংশ থেকে ২৫ শতাংশ করেছে সরকার। ফলে বাড়তে চলেছে টায়ার টিউবের দাম।


Follow us on :