১৯ এপ্রিল, ২০২৪

Asset: ২০০৯-২০১৯, এক দশকে বিপুল সম্পদ বাড়িয়ে কোটিপতি সাংসদ বরুণ গান্ধী, সুপ্রিয়া সুলে আর?
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-04 13:37:59   Share:   

দেশের ৭১ জন এমন সাংসদ (Indian MP) রয়েছেন, যাঁদের গত ১০ বছরে মোট সম্পদ বেড়েছে প্রায় ২৮৬%! শুনতে অবিশ্বাস্য লাগলেও এটাই সত্যি। সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করেছে নির্বাচনী সমীক্ষা সংস্থা এডিআর বা অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস (ADR)। ২০০৯ থেকে ২০১৯, দেশ মোট তিনটি লোকসভা (Parliament Vote) ভোট দেখেছে। আর এই তিন ভোটে অংশ নিয়ে সাংসদ নির্বাচিত হওয়া ৭১ জন দেশের এখন অন্যতম ধনপতি। সাম্প্রতিক সমীক্ষায় এই দাবি করেছে এডিআর।

জানা গিয়েছে, ক্রমান্বয়ে সম্পদবৃদ্ধির তালিকায় একদম শীর্ষে রয়েছেন বিজেপি সাংসদ আরসি জিগাজিনাগি। বর্তমানে দ্বিতীয় মোদী সরকারের মন্ত্রিসভার সদস্য এই সাংসদ। রিপোর্টে উল্লেখ, ২০০৯ সালে তাঁর সম্পত্তির মোট মূল্য ছিল ১ কোটি ১৮ লক্ষ টাকা। ২০১৪ সালে তা বেড়ে দাঁড়ায় ৮ কোটি ৯৪ লক্ষ। ২০১৯ সালে ৫০ কোটি ৪১ লক্ষ। শতাংশের হিসাবে এক দশকে প্রায় ৪,১৮৯ গুণ!

এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন কর্নাটকের বিজেপি সাংসদ পিসি মোহন। বেঙ্গালুরু (সেন্ট্রাল)-এর এই বিজেপি সাংসদের ২০০৯ সাল থেকে ২০১৯ সালের মধ্যে সম্পদ বেড়েছে প্রায় ১,৩০৬ গুণ। তাৎপর্যপূর্ণভাবে তৃতীয় স্থানে উত্তরপ্রদেশের পিলিভিটের বিজেপি সাংসদ বরুণ গান্ধী। ২০০৯ সালে তাঁর মোট সম্পদ ছিল ৪ কোটি ৯২ লক্ষ, ৪ বছর আগে তা বেড়ে দাঁড়ায় ৬০ কোটি ৩২ লক্ষে।

এডিআর রিপোর্টে তালিকাভুক্ত শুধু বিজেপি সাংসদ নয়, প্রথম দশে রয়েছেন অকালি দলের হরসিমরত কৌর, এনসিপির সুপ্রিয়া সুলে এবং বিজেডির পিনাকি মিশ্র। শুধু সাংসদ নয় রাজ্যভিত্তিক কোটিপতি জনপ্রতিনিধিদের একটা তালিকা তৈরি করেছে এডিআর। তেলঙ্গানা, কর্নাটক এবং পুদুচেরি— এই তিন রাজ্যে যত জন মন্ত্রী আছেন, তাঁরা সবাই কোটিপতি।


Follow us on :