ব্রেকিং নিউজ
Kerala-youth-dies-of-monkeypox-test-report-clears
Monkeypox: কেরলের যুবকের মৃত্যু মাঙ্কিপক্সেই, রিপোর্ট

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-01 17:09:06


আশঙ্কাই সত্যি হল। ৩০ শে জুলাই শনিবার মাঙ্কিপক্সে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হয়েছিল। মাঙ্কিপক্সের উপসর্গ (Monkeypox Symptoms) নিয়ে কেরলের (Kerala) হাসপাতালে মৃত (Death) ব্যক্তির নমুনা রিপোর্ট সোমবার পজিটিভ আসে। এনআইভি পুনেতে পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল নমুনা। রিপোর্ট প্রমাণ করে যে, এটি ভারতের প্রথম মাঙ্কিপক্স সম্পর্কিত-মৃত্যু। কেরালার স্বাস্থ্য দফতর এই খবর নিশ্চিত করেছে। তবে জানানো হয়েছে, সংযুক্ত আরব আমিরশাহী (UAE) থেকে সম্প্রতি দেশে ফেরা ওই যুবক ভারতে আসার আগেই মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছিলেন।

এদিকে, মারণ ভাইরাসে প্রথম মৃত্যুর ঘটনায় উদ্বিগ্ন কেন্দ্র। ইতিমধ্যেই মাঙ্কিপক্স মোকাবিলায় একটি টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। যার নেতৃত্বে রয়েছেন ডক্টর ভি কে পাল এবং কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ সহ অন্যান্য সদস্যরা। এই টাস্ক ফোর্স যাবতীয় তথ্য দেবে স্বাস্থ্য মন্ত্রক এবং আইসিএমআর-কে। এখনও পর্যন্ত দেশজুড়ে ১৫টি ল্যাবে মাঙ্কিপক্স ভাইরাসের নমুনা পরীক্ষার ছাড়পত্র রয়েছে।

কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ আজ একটি সাংবাদিক সম্মেলনে বলেছেন, ২২ বছর বয়সি ওই যুবক ২১ জুলাই সংযুক্ত আরব আমিরশাহি থেকে এসেছিলেন। এবং পরিবার ও  বন্ধুদের সঙ্গে যোগাযোগ করেছিলেন। অস্বাভাবিক জ্বর, শ্বাসকষ্টের মতো সমস্যা দেখা যাওয়ায় ২৭ শে জুলাই হাসপাতালে ভর্তি করানো হয়। কিন্তু তাঁর ফোস্কা বা ফুসকুড়ির মতো কোনও উপসর্গ ছিল না। পরিবার ও তিনি যাঁদের সংস্পর্শে এসেছিলেন, তাঁদের প্রত্যেককে আইসোলেশনে রাখা রয়েছে বলে জানান তিনি।

ইতিমধ্যেই রাজধানী দিল্লিতে একজনের শরীরে মাঙ্কিপক্সের সংক্রমণ ছড়িয়েছে। আরও একজন হাসপাতালে উপসর্গ নিয়ে ভর্তি হয়েছে। এছাড়াও বিহার, উত্তরপ্রদেশেও মাঙ্কিপক্সের সংক্রমণের উপসর্গ দেখা দিয়েছে একাধিক ব্যক্তির শরীরে। তবে এখনই নিশ্চিত হয়নি তাঁদের শরীরে মাঙ্কিপক্সের সংক্রমণ হয়েছে।

প্রসঙ্গত, ভারতে পাঁচজন মাঙ্কিপক্সে আক্রান্তের মধ্যে ৪ জনই কেরলের বাসিন্দা। একজন ছিল কেবল দিল্লির।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন