ব্রেকিং নিউজ
Kedarnath-Templ-was-decorated-by-gold-and-other-ornaments-amid-Diwali-Celebration
Kedarnath: অপূর্ব রূপ! যুদ্ধকালীন পরিস্থিতিতে সোনায় মুড়ে দেওয়া হল কেদারনাথ মন্দির

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-10-27 17:10:16


৫৫০টি সোনার পাত দিয়ে মুড়ে ফেলা হল কেদারনাথ মন্দির (Kedarnath Mandir)। গোটা মন্দিরটি সোনার চাদরে (Gold Layer) মুড়তে এই পরিমাণ পাত ব্যবহার করেছে মন্দির কর্তৃপক্ষ। এর আগে চার ধামের অন্যতম এই মন্দিরের গর্ভগৃহের(Idol Hall) চার দেওয়ালে রুপোর প্রলেপ দেওয়া ছিল। সেটাও তুলে দিয়ে তিন দিনের মধ্যে সোনা দিয়ে মোড়া হল মন্দির প্রাঙ্গণ। কালীপুজো এবং দীপাবলি (Diwali) মরশুমে যুদ্ধকালীন পরিস্থিতিতে এই কাজ শেষ হয়েছে।

এ প্রসঙ্গে উল্লেখ্য, কেদারনাথ মন্দিরের এই নতুন রূপে চোখ ধাঁধিয়ে গিয়েছে পুণ্যার্থীদের। মুগ্ধ হয়ে মন্দির বারবার ঘুরে দেখছেন বহু মানুষ। মুম্বইয়ের এক ব্যক্তি ট্রাস্টের কাছে কেদারনাথ মন্দির সোনা দিয়ে মুড়িয়ে ফেলার ইচ্ছাপ্রকাশ করেন। ট্রাস্ট বৈঠকের পর সেই ইচ্ছায় সিলমোহর বসিয়েছে। তারপর সুপারিশ গিয়েছে উত্তরাখণ্ড সরকারের কাছে।

বদ্রীনাথ-কেদারনাথ মন্দিরের সভাপতি বলেন, 'মোট ১৯ জন কারিগর তিন দিনের মধ্যে মন্দিরের সোনার প্রলেপ দেওয়ার কাজ সম্পন্ন করেছেন। আইআইটি রুরকির সেন্ট্রাল বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের একটি ছয় সদস্যের দল এই প্রক্রিয়া পরিচালনার দায়িত্বে ছিলেন। সোনার পাতগুলি ১৮টি খচ্চরের মাধ্যমে মন্দিরে নিয়ে আসা হয়। লক্ষ্য ছিল শীতের জন্য মন্দিরের দরজা বন্ধ হওয়ার আগে সোনার পাতে মন্দির ঢেকে ফেলার কাজটি সম্পন্ন করা।'






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন