২৮ মার্চ, ২০২৪

Corona: ভয়ঙ্কর ভাবে কি ফিরে আসছে করোনা, কী বলছেন মার্কিন বিশেষজ্ঞ
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-21 12:53:57   Share:   

প্রসূন গুপ্ত: বর্ষশেষে (Year End) দেশবাসী যখন একটু পিকনিক বা নানান বেড়ানোর পরিকল্পনা করছে, তখনই মার্কিন মুলুক থেকে এলো এক ভয়াল বার্তা। ফিরছে করোনা (Corona India), কয়েক মাসে বিশ্ব তথা ভারতে মানুষ ভুলতেই বসেছিল কোভিড সংক্রমণকে। এই তো মঙ্গলবারের করোনা বার্তায় সুখের খবর ছিল, পশ্চিমবঙ্গে প্রায় তিন বছর বাদে 'শূন্য'। সম্প্রতি কলকাতার আইডি (Beleghata ID) হাসপাতালে গিয়ে দেখা গেলো খাঁ খাঁ করছে করোনার জন্য রাখা বেডগুলি। একটিও ওই গোত্রীয় রোগী নেই সেখানে। তারপর কেন এই বার্তা ?

আমেরিকার করোনা বিশেষজ্ঞ এরিক ফাইসন-ডিং জানাচ্ছেন, করোনা বোমার বিস্ফোরণ ঘটেছে। ভয়ঙ্কর ভাবে চীনের মাধ্যমে ফের ফিরে আসছে এই ছোয়াঁচে রোগটি যা এর আগে নানান রূপে ফিরে এসেছিলো | এ বিষয়ে সারা বিশ্বকে সতর্ক বার্তা দিয়েছে আমেরিকার ওই স্বাস্থ্য সংস্থা। তাদের বক্তব্য-

* করোনা বিধি শিথিল করতেই প্রবলভাবে বেড়েছে করোনা সংক্রমণ এবং সেটি চীনে।

* সেখানকার হাসপাতালে প্রচুর রোগী উপচে পড়ছে | মর্গে দেহ জমছে স্তরে স্তরে।

* আসন্ন ৩মাসে চীনে ৬০% এবং বাকি বিশ্বে ১০% মানুষ সংক্রামিত হতে পারেন করোনার এই নব্য ঢেউয়ে।

* চীন যেভাবেই হোক সরকারি ভাবে বার্তা দিচ্ছে না | কিন্তু মৃত্যু হতে পারে কয়েক লক্ষের।

* কেন্দ্রের কাছে সতর্ক বার্তা পাঠানো হয়েছে।

কেন্দ্রীয় সরকারের কাছে সতর্কবার্তা আসার সঙ্গে সঙ্গে স্বাস্থ্য দফতর সতর্ক হতে পত্র দিয়েছে বিভিন্ন রাজ্যকে। এখন প্রশ্ন উঠেছে বারবার চীন থেকেই কেন এই সংক্রমণ আসছে।

বিশেষজ্ঞ মহল জানাচ্ছে সেখানকার জিং পিং সরকার বিশ্বের সাথে কোথাও একটা প্রতারণা করছে। এই সরকার নিজের দেশেও এর আগে এবং এবারেও নাকি নির্মম ব্যবহার করছে রোগীদের সঙ্গে। প্রতিবাদে ঝড় উঠেছে সেখানে। প্রশ্ন এমনও উঠেছে , এই সংক্রমণ কি চীনের অন্দরে থাকা বিশেষ বিশেষজ্ঞদের সৃষ্টি ? যাই হোক না কেন সামনে ক্রিসমাস ফলে লোকারণ্য হতে পারে ভারতের বিভিন্ন শহর কাজেই দ্রুত সতর্কতার জন্য বুধবার কেন্দ্রী স্বাস্থ্যমন্ত্রী বৈঠক ডেকেছেন। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা 'হু' এখনও এই বিষয়ে মতামত দেয়নি।

প্রসঙ্গত, জ্বর হলেই সঙ্গে সঙ্গে প্যারাসিটামল নয়। চিকিৎসকের পরামর্শ নেওয়ার উপর জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা।


Follow us on :