ব্রেকিং নিউজ
  Weather update: আজ থেকে টানা তিনদিন ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকায়     Baguiati: অর্জুনপুরে দুষ্কৃতীদের তাণ্ডব, তৃণমূল যুব সভাপতিকে প্রাণে মারার হুমকি     Rabindra Sarobar: রোয়িং করতে গিয়ে দুই ছাত্রের মৃত্যুর পর বন্ধ ক্লাব, উঠছে নানা প্রশ্ন     Taliban Order: মুখ ঢেকে খবর পড়ার নির্দেশকে তোয়াক্কা না করেই সংবাদ পড়ছেন আফগানি মহিলারা     Uttar Pradesh: উত্তরপ্রদেশে ভোট মিটতেই কি বাতিল হতে চলেছে শয়ে শয়ে রেশন কার্ড?     Arjun Singh: 'সেখানে নৌকা নিয়ে যাই চলো, যেখানে তুফান এসেছে', অর্জুনের নয়া ট্যুইটে জল্পনা     Corona Update: ঊর্ধ্বমুখী মৃত্যুগ্রাফ, কিছুটা নিম্নমুখী সংক্রমণ     Monkeypox: ছড়াচ্ছে মাঙ্কি পক্স, আক্রান্তের সংখ্যা বাড়বে, সতর্ক করল 'হু'     Climate: উষ্ণায়নে পাল্টাচ্ছে সমুদ্রের প্রকৃতি, সঙ্কটে সামুদ্রিক প্রাণীদের অস্তিত্ব  
Inflation-in-the-retail-market-doubles-in-a-year-harrassed-common-people
Inflation: খুচরো বাজারে মুদ্রাস্ফীতি এক বছরে দ্বিগুণ


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-13 09:14:08


ইতিমধ্যে ১১০ টাকা পেরিয়ে গিয়েছে পেট্রোল-ডিজেলের দাম (Petrol-Diesel price hike)। গ্যাসের (Cylinder gas price hike) দাম রেকর্ড গড়ে হাজার টাকা ছাড়িয়েছে। আকাশছোঁয়া নিত্য প্রয়োজনীয় জিনিসের দামও । এমনকি প্রত্যেকদিনই বাড়ছে রান্নার তেল (Cooking oil), আলু থেকে শুরু করে শাক-সবজির দাম। তার মধ্যে গত আট বছরের রেকর্ড ভেঙে সর্বোচ্চ দেশের খুচরো মুদ্রাস্ফীতি (Retail inflation increase))। এতে সাধরণ মানুষ আরও শোচনীয় অবস্থার মধ্যে পড়তে চলেছে তাতে কোনও সন্দেহ নেই। বৃহস্পতিবার এপ্রিল মাসের খুচরোর মুদ্রাস্ফীতি সূচক প্রকাশ করা হয়। আর তাতে  রীতিমত চক্ষুচড়কগাছ বিশেষজ্ঞদের।

রিপোর্ট বলছে, এপ্রিল মাসে দেশে খুচরোর মুদ্রাস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৭.৭৯ শতাংশে। এই নিয়ে টানা যেখানে মার্চ মাসেই ৬.৯৫ শতাংশ ছিল খুচরোর মুদ্রাস্ফীতির হার। উল্লেখ্য, গত বছর অর্থাৎ ২০২১ সালে এপ্রিল মাসে এই হার ছিল ৪.২৩ শতাংশ। এক বছরের মধ্যে তা প্রায় দ্বিগুণ বৃদ্ধি।   

অন্যদিকে খাদ্যদ্রব্যের মুদ্রাস্ফীতির (Food inflation ) হারও ক্রমশ বাড়ছে। মার্চ মাসে এই হার ৭.৬৮ শতাংশ ছিল। সেখানে এপ্রিল মাসে তা বেড়ে দাঁড়িয়েছে ৮.৩৮ শতাংশ। প্রকাশিত তথ্য বলছে গত এক বছর আগেও এই সময়ে খাদ্যদ্রব্যের মুদ্রাস্ফীতির হার ছিল ১.৯৬ শতাংশ।

আরও ভয়ংকর হতে চলেছে পরিস্থিতি। এমনটাই আশঙ্কা প্রকাশ করেছিলেন রিজার্ভ ব্যাঙ্কের (Reserve Bank of India)গভর্নর শক্তিকান্ত দাস। আরবিআইয়ের (RBI) বেঁধে দেওয়া দেওয়া মুদ্রাস্ফীতির ঊর্ধ্বসীমা ছিল ৬ শতাংশ। মুদ্রাস্ফীতি সেই সীমা গত চার মাস ধরেই অতিক্রম করে চলেছে। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট(Repo rate ) বাড়িয়েছে। আর এই অবস্থায় খুচরোর মুদ্রাস্ফীতি বাড়ার কারণে জিনিসের দাম এখনই কমবে না বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন