১৯ এপ্রিল, ২০২৪

Border: তাওয়াংয়ে এলএসি পেরিয়ে ভারতীয় ভূখণ্ডে প্রবেশের চেষ্টা, চিনকে যোগ্য জবাব ইন্ডিয়ান আর্মির
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-13 11:24:14   Share:   

পূর্ব লাদাখের গালওয়ানের পর এবার অরুণাচল প্রদেশের তাওয়াং-এ প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) পেরিয়ে ভারতে অনুপ্রবেশের চেষ্টা চিনা সেনারা। এর ফলে সংঘর্ষ বাঁধে ভারতীয় এবং চিন সেনার। এ ঘটনায় উভয় পক্ষের সেনা আহত হয়েছেন। সূত্রের খবর, ভারতীয় সেনারা ৩০০ চিনা সেনাকে রুখতে সফল হয়েছেন। চিনা সেনারা একটি পিকের শীর্ষে উঠে ভারতীয় সেনার একটি পোস্ট সরাতে চেয়েছিলেন।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, ঘটনাটি ঘটেছে ৯ ডিসেম্বর শুক্রবার। চিনের পিপলস লিবারেশন আর্মি তাওয়াংয়ের এলএসি-তে পৌঁছানোর চেষ্টা করেছিলেন। ভারতীয় সেনারা চিনা সেনাদের বাধা দিলে দু’পক্ষের মধ্যে সংঘর্ষে হয়। এ সংঘর্ষে উভয় দেশের সেনাবাহিনীর কয়েকজন জওয়ান আহত হয়েছেন। তবে, এলএসি-তে পৌঁছানোর চেষ্টা করা চিনা বাহিনীকে ভারতের সৈন্যরা পিছনে ঠেলে দেয়।

উল্লেখ্য, প্রায় ১৭ হাজার ফুট উচ্চতায় ৩০০ জনেরও বেশি চিন সৈন্য একটি চূড়ার দিকে যাওয়ার চেষ্টা করেছিলেন। তাঁদের এই উদ্দেশ্য নস্যাৎ করে দিয়েছেন ভারতীয় সেনারা।  এই চূড়াটি এখনও বরফে ঢাকা।  এই সংঘর্ষে ভারতের চেয়ে বেশি চিনা সেনা আহত হয়েছেন। চিনা সেনাদের পাথর নিক্ষেপে ভারতীয় সেনারা বেশি আহত হয়েছে।

সূত্রের খবর, চীনা সেনাদের সঙ্গে এই সংঘর্ষে অন্তত ৬ ভারতীয় সেনা আহত হয়েছেন।  এই জওয়ানদের চিকিৎসার জন্য গুয়াহাটিতে নিয়ে আসা হয়েছে। আহত সেনাদের গুয়াহাটির ১৫১ বেস হাসপাতালে চিকিৎসা চলছে।


Follow us on :