ব্রেকিং নিউজ
Indian-Air-Force-will-exhibit-drill-run-of-fighter-jets-to-give-stern-message-to-Beijing
Force: সীমান্তে 'অতি সক্রিয়' চিনকে সমঝে দিতে তৎপর ভারত! বায়ুসেনার ডোকলামে পাল্টা মহড়া

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2023-01-22 12:27:29


চিন-ভারত সীমান্তে (Indian-China Border) দুই দেশের বাহিনীর তৎপরতা  আশঙ্কার কারণ হয়ে দাঁড়িয়েছে। এই আবহে সামরিক মহড়া শুরু করছে ভারতীয় বায়ুসেনা (Indian Air Force)। সূত্র মারফত জানা গিয়েছে, বেশ কয়েকদিন ধরেই ভারতের সীমানার কাছে চিনা যুদ্ধবিমানের আনাগোনা বেড়ে গিয়েছে। তাই পালটা প্রত্যাঘাতের জন্য নিজেদের প্রস্তুত রাখতে চাইছে ভারত। তাই এই মহড়ার আয়োজন। জানা গিয়েছে, প্রশিক্ষণের জন্য রাফালে বা সুখোই এস ৩০-এর মতো অত্যাধুনিক যুদ্ধবিমানকে ব্যবহার করতে পারে বায়ু সেনা।

উল্লেখ্য, সম্প্রতি বায়ুসেনা ড্রোনের মাধ্যমে উত্তর-পূর্বাঞ্চলের আন্তর্জাতিক সীমান্ত বরাবর  মহড়া চালিয়েছিল। সাম্প্রতিককালের মধ্যে এই অঞ্চলে দ্বিতীয়বার এমন মহড়া চালাতে যাচ্ছে বিমানবাহিনী। একাংশের দাবি, বিতর্কিত ডোকলাম অঞ্চলে সামরিক কার্যকলাপ বাড়াচ্ছে চিন। তাই ওই অঞ্চলে আগাম সতর্ক থাকতে চাইছে বিমানবাহিনী।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, গত শুক্রবার প্রকৃত নিয়ন্ত্রণরেখায় নিযুক্ত সেনা সদস্যদের সঙ্গে দেখা করেছিলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। লাল ফৌজ যুদ্ধের জন্য প্রস্তুত কিনা, তা নাকি জানতে চান চিনা প্রেসিডেন্ট। এরপরই ভারতের বিমানবাহিনীর পক্ষ থেকে এই পদক্ষেপকে বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ৯ ডিসেম্বর গভীর রাতে অরুণাচল প্রদেশের তাওয়াং সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) সংঘর্ষে জড়ায় দু'দেশের সেনারা। এই সংঘর্ষের ঘটনায় দু'পক্ষেরই বেশ কয়েক জন সেনা আহত হয়েছেন। তারপর থেকেই উত্তেজনা বাড়ছে দুই দেশের মধ্যে। দুই দেশই বিবাদপূর্ণ এলাকায় নজিরবিহীন সৈন্য মোতায়েন বাড়িয়েছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন