ব্রেকিং নিউজ
India-ranks-third-in-military-expenditure-in-2021
Military: ২০২১ এ সামরিক ব্যয়-বরাদ্দে বিশ্বে তৃতীয় ভারত

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-30 10:16:41


করোনা আবহে গোটা বিশ্বে আর্থিক সংকট দেখা গিয়েছে। কিন্তু, তার মধ্যেও সামরিক খাতে ব্যয় কমায়নি ভারত (India)। বরং বাড়িয়েছে। যার ফলে ২০২১ সালে সামরিক (India's military) ব্যয়-বরাদ্দে বিশ্বে তৃতীয় স্থানে (third highest in the world,) উঠে এসেছে ভারত। শুধু তাই নয়, সামরিক ক্ষেত্রে মোদী সরকার রীতিমতো সর্বকালীন রেকর্ডও গড়েছে। ২০২১ সালে দেশের প্রতিরক্ষা খাতে ব্যয় হয়েছে ২ লক্ষ ১০ হাজার কোটি মার্কিন ডলার। এর ফলে সামরিক খাতে ব্যয়-বরাদ্দে ভারত স্থান পেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং চিনের (China) ঠিক পরে।

এমনটাই স্টকহোম-ভিত্তিক প্রতিরক্ষা থিঙ্ক-ট্যাঙ্ক এসআইপিআরআই-এর দ্বারা সংগৃহীত তথ্যে উঠে এসেছে। তথ্য অনুযায়ী, বিশ্বে সামরিক খাতে ব্যয় করা প্রথম পাঁচটি দেশ হল মার্কিন যুক্তরাষ্ট্র, চিন, ভারত, ইংল্যান্ড এবং রাশিয়া। গোটা বিশ্বের মোট সামরিক খাতে ব্যয়ের ৬২ শতাংশই খরচ করে এই পাঁচটি দেশ।

লোকসভায় ভারতের সামরিক ব্যয় নিয়ে প্রশ্নের জবাবে প্রতিরক্ষা প্রতিমন্ত্রী অজয় ​​ভাট বলেছেন, "এই (প্রতিরক্ষা) মন্ত্রক অন্যান্য দেশের ব্যয়ের ডেটা বজায় রাখে না। তবে, স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুসারে, ২০২১ সালে ভারতের সামরিক ব্যয় বিশ্বের তৃতীয় সর্বোচ্চ হিসাবে স্থান পেয়েছে।"

তিনি এও বলেন, ২০১৭-২১ সাল পর্যন্ত প্রতিরক্ষা সরঞ্জামের ৫০ শতাংশের বেশি আমদানি করা হয়নি। এমনকি প্রতিরক্ষা সরঞ্জাম কেনার জন্য বিদেশি সংগ্রহের (রাজস্ব এবং মূলধন উভয়ই) ৩৩.৯৭ শতাংশ থেকে ৪১.৬০ শতাংশের মধ্যে ছিল।

উল্লেখ্য, সামরিক খাতে ব্যয়ের তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্র ২০২১ সালে সামরিক খাতে খরচ করেছে ৮০১ বিলিয়ন ডলার, যা ২০২০ সালের তুলনায় ১ দশমিক ৪ শতাংশ কম। প্রতিবেদন অনুযায়ী, ২০১২ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্র সামরিক গবেষণা ও উন্নয়নে খরচ বাড়িয়েছে ২৪ শতাংশ এবং অস্ত্র কেনায় খরচ কমিয়েছে ৬ দশমিক ৪ শতাংশ। পাশাপাশি, ২০২১ সালে ভারতের মোট সামরিক বাজেটের ৬৪ শতাংশ ব্যয় হয়েছে দেশীয় অস্ত্র জোগাড়ের পেছনে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন