২৫ এপ্রিল, ২০২৪

Republic: ৭৪তম প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে মিশরের রাষ্ট্রপতি, কর্তব্যপথে প্রথম কুচকাওয়াজ
CN Webdesk      শেষ আপডেট: 2023-01-26 16:11:58   Share:   

৭৪তম প্রজাতন্ত্র দিবস (Republic Day) উদযাপনে অনেক কিছু প্রথমবার দেখল দেশ। প্রথমবার নতুন নামকরণে হওয়া কর্তব্য পথে কুচকাওয়াজ। এ বারই প্রথম প্রধান অতিথির আসনে মিশরের (Egypt President) কোনও রাষ্ট্রপ্রধানকে। পাশাপাশি ছিল মহিলা সেনার মোটরবাইকে কলাকৌশল। এবার প্রজাতন্ত্র দিবসে অনুষ্ঠানে ছিল দেশি কামানের তোপধ্বনি, বিএসএফের (BSF) মহিলা উটবাহিনী। সবচেয়ে বেশি নজর কেড়েছে ভারতীয় নৌসেনার (Indian Navy) বিমান ইল্যুশিন আইএল-৩৮।

৬০-র সোভিয়েত জমানায় তৈরি এই যুদ্ধবিমান প্রায় সাড়ে চার দশক ধরে ভারতীয় নৌ সেনায় কর্মরত। সমুদ্রে নজরদারি এবং ডুবোজাহাজ ধ্বংসে পারদর্শী সোভিয়েত যুগের এই বিমান এবার ভারতীয় নৌসেনার অস্ত্রসম্ভার থেকে অবসর নিতে চলেছে।


এদিকে মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাতেহ এল-সিসির সঙ্গে এসেছে মিশরীয় সেনাবাহিনীর একটি দল। তাঁরাও অংশ নিয়েছে কর্তব্যপথের কুচকাওয়াজে। মূলত দিল্লির রাইসিনা হিলসের উপরে রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত যে রাস্তার নাম রাজপথ, তা বদলে ‘কর্তব্যপথ’ করার কথা ঘোষণা করেছিলেন তিনি।


নতুন নামকরণের পর এই প্রথম বার প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ হল সেই পথে। এই কুচকাওয়াজে ছিল রেলরক্ষী বাহিনী, গড়ুর বাহিনী এবং বিভিন্ন রাজ্যের ট্যাবলো। বাংলার তরফে এবার দুর্গাপুজোকে প্রজাতন্ত্র ট্যাবলোয় পাঠানো হয়েছিল।


Follow us on :