ব্রেকিং নিউজ
  নাটাপুকুরে আগ্নেয়াস্ত্র, বোমা ও বোমা বাধার সরঞ্জাম উদ্ধারের ঘটনায় গ্রেফতার আইএফএস নেতা     ফের উলুবেড়িয়ায় জাতীয় সড়কে যান নিয়ন্ত্রণ করতে গিয়ে মৃত্যু এক সিভিক ভলেন্টিয়ারের     ফের শ্রমিক মৃত্যু দুর্গাপুর ইস্পাত কারখানায়     তাপমাত্রার পারদ সামান্য নামল বঙ্গে  
India-becomes-5th-growing-economy-in-post-covid-time-
Economy: বিশ্ব অর্থনীতির ক্রমতালিকায় পঞ্চম স্থানে ভারত, পিছনে ফেলল ব্রিটেনকে

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-09-03 11:58:38


আর্থিকবৃদ্ধির (Financial Growth) অর্থের ভারত ছাপিয়ে গেল ব্রিটেনকে (Britain)। বিশ্ব অর্থনীতির ক্রমতালিকায় পঞ্চম স্থানে ভারত (Indian Economy)।দেশের জাতীয় গড় উৎপাদন (GDP) বা জিডিপির পরিসংখ্যান-সহ যে তালিকা পেশ হয়েছে, সেই তালিকায় বিট্রেনের স্থান ষষ্ঠ। এই তালিকা তৈরির গোটা হিসেবনিকেশ দেখানো হয়েছে আমোরিকান ডলারে। ব্রিটেনে গত কয়েক মাস ধরেই রাজনৈতিক টানাপোড়েন রয়েছে। প্রধানমন্ত্রী পদে বরিস জনসনের উত্তরসূরি কে হবেন, তাই নিয়ে জল্পনা তুঙ্গে। যিনিই মসনদে বসুন না কেন, তাঁকে এই কঠিন পরিস্থিতির মোকাবিলা করতে হবে খুব দাপটের সঙ্গে।

বর্তমানে কোভিড-ধাক্কাকে কাটিয়ে চলতি অর্থবর্ষেও ভারতীয় অর্থনীতির দ্রুত বৃদ্ধির সম্ভাবনা। প্রায় সাত শতাংশ হারে বাড়তে পারে আর্থিকবৃদ্ধি। বর্তমান রির্পোর্টে বলা, দেশীয় অর্থভাণ্ডারে চিনকে ছাপিয়ে বিশ্বের উন্নয়নশীন রাষ্ট্রের শিরোপা পেতে চলেছে ভারত। জানা গিয়েছে, বিশ্ব পরিসংখ্যানে এপ্রিল-জুন ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধির হার ১৩.৫%, এপ্রিল-জুন মাসের জিডিপির বহর গত বছরের তুলনায় বেড়ে হয়েছে ১৩.৫%। অতএব স্পষ্টই বেঝা যাচ্ছে কোভিডের ধাক্কা ফের কাটিয়ে উঠেছে ভারত।

প্রকাশিওত তথ্যে উল্লেখ, হোটেল, পরিবহণ ব্যবসা, যোগাযোগ এবং পরিষেবার মতো যে সব ক্ষেত্র অতিমারির জেরে সব চেয়ে বেশি ধাক্কা খেয়েছিল ভারত এবং লকডাউন উঠে যাওয়ার পরেও বিশাল ধাক্কার মুখে সারা বিশ্ব, সেখানেও পরিস্থিতির ইতিবাচক বদল ঘটেছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন