২৪ এপ্রিল, ২০২৪

Indo China: ভারত-চিন সম্পর্ক স্বাভাবিক হবে সীমান্ত সমস্যা মিটলেই, মন্তব্য বিদেশমন্ত্রীর
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-13 13:03:14   Share:   

'সীমান্ত সমস্যা (Border Problem) না মিটলে সম্পর্ক স্বাভাবিক হওয়া সম্ভব নয়', চিন প্রসঙ্গে বেঙ্গালুরুর অনুষ্ঠানে মন্তব্য বিদেশমন্ত্রী জয়শঙ্করের। "ভারত তার অবস্থানে অটল রয়েছে। চিন (China) যদি সীমান্তে শান্তিভঙ্গের চেষ্টা করে, তবে তার প্রভাব দুই দেশের সম্পর্কের উপরই পড়বে। বর্তমানে দুই দেশের সম্পর্ক স্বাভাবিক নেই। যতক্ষণ না সীমান্ত সমস্যা মিটছে, তা স্বাভাবিক হওয়া সম্ভবও নয়।" শুক্রবার বেঙ্গালুরুতে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে বিদেশমন্ত্রী (External Affairs Minister) এস জয়শঙ্কর (S Jaishankar) এ কথা বলেন। 

পাক অধিকৃত কাশ্মীরের উপর দিয়ে চিনের প্রকল্প 'ওয়ান বেল্ট ওয়ান রোড' (one belt one road) নির্মাণের প্রসঙ্গও টেনে আনেন বিদেশমন্ত্রী। তিনি বলেন, পাক অধিকৃত কাশ্মীরের উপর দিয়ে চিনের ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ কর্মসূচির অন্তর্গত ‘চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডর’ (সিপিইসি) নির্মাণের প্রতিবাদ জানিয়েছিল নয়াদিল্লি। কিন্তু তাতে কর্ণপাত করেনি বেজিং। এমন পদক্ষেপ দ্বিপাক্ষিক সুসম্পর্কের পরিপন্থী।

বিদেশমন্ত্রী এদিন আরও বলেন, ভারত নিজেদের অবস্থানেই অনড়। চিন যদি সীমান্তে শান্তি বিঘ্নিত করে, তবে তা দ্বিপাক্ষিক সম্পর্কের উপর প্রভাব ফেলবে। সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ভারত-চিন সম্পর্ক স্বাভাবিক হতে পারে না।

প্রসঙ্গত, ২০২০-তে লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (Line of Actual Control) বা এলএসি সংলগ্ন এলাকায় আগ্রাসী মনোভাব দেখায় চিন। বছর দুয়েক কেটে গেলেও মেটেনি সমস্যা। বেশ কয়েকটি জায়গায় মুখোমুখি দাঁড়িয়ে রয়েছে দুই দেশের সেনা। পাশাপাশি, চলতি মাসেই তাইওয়ানে আগ্রাসী মনোভাব দেখায় চিন (China)। দ্বীপরাষ্ট্রটিকে (Island State) ৬দিক থেকে ঘিরে রেখে টানা ৪ দিন ধরে সামরিক মহড়া চালায় লালফৌজের দল। সেই আবহে ভারতের বিদেশমন্ত্রীর এই মন্তব্য তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন আন্তর্জাতিক মহলের বিশেষজ্ঞরা।


Follow us on :