ব্রেকিং নিউজ
  রাষ্ট্রগুরু এভিনিউতে ভুয়ো কল সেন্টার খুলে ঋণের প্রতিশ্রুতি দিয়ে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে গ্রেফতার তিন মহিলা সহ মোট ৫ জন     মালদহে বন্ধুদের সঙ্গে পিকনিক করতে গিয়ে মৃত্যু এক যুবকের, চাঞ্চল্য     সামশেরগঞ্জে শনিবার গভীর রাতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে আতঙ্ক ছড়ায়  
If-you-go-across-the-border-you-have-to-pay-a-bribe-Indian-students-think
Indian student: সীমান্ত পেরোতে গেলে দিতে হবে ঘুষ, চিন্তায় ভারতীয় পড়ুয়ারা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-02-27 13:19:50


কনকনে ঠান্ডায় জবুথবু অবস্থা। মাইনাস সাত ডিগ্রি সেলসিয়াসের মধ্যে কেউ বাসে, আবার কেউ গাড়িতে অথবা হেঁটে ৫০০ কিলোমিটারের বেশি পথ পাড়ি দিচ্ছেন বহু ভারতীয় পড়ুয়ারা। দেশে ফেরাই তাঁদের এখন একমাত্র উদ্দেশ্য।

সংবাদমাধ্যম থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া, সর্বত্র ইউক্রেনে আটকে থাকা পড়ুয়া এবং তাঁদের পরিবারের সদস্যদের দেশে ফেরার জন্য প্রধানমন্ত্রীর কাছে কাকুতি-মিনতি করতে দেখা যায়। সীমান্ত পেরিয়ে দেশে ফেরার মরিয়া চেষ্টা করছেন তাঁরা। একদল সীমান্তের প্রায় কাছেই পৌঁছে গিয়েছেন। সেখানে গিয়ে পড়তে হচ্ছে আরেক সমস্যার মুখে।

ভারতের তরফ থেকে পড়ুয়াদের বিশেষ বার্তা পাঠানো হয়েছে। বলা হয়েছে, পোল্যান্ড কিংবা হাঙ্গেরির সীমান্তে যেন কোনওভাবে চলে আসেন। এরপরই অনেকে উদ্যোগ নিয়ে ভয়ে ভয়ে রাস্তা বের করে সীমান্তে পৌঁছনোর চেষ্টা করছেন। কিন্তু সীমান্ত পার হতে গেলেই ভারতীয় পড়ুয়াদের কাছে চাওয়া হচ্ছে টাকা। ২০০ ডলার, যা ভারতীয় মুদ্রায় প্রায় ১৫ হাজার টাকা না দিলে সীমান্ত পেরনো যাবে না। এমনটাই অভিযোগ উঠেছে সীমান্তরক্ষীদের বিরুদ্ধে। এমনকি রাশিয়া, পোল্যান্ড ও ইউক্রেনের বাসিন্দারাই নাকি কেবল সীমান্ত পার হতে পারছেন।

এরপরই আরও আতঙ্কিত হয়ে পড়েন পড়ুয়ারা। ভারত সরকারের কাছে করজোড়ে সাহায্যের আর্জি জানিয়েছেন। মনে করা হচ্ছে, ভারত এখনও কোন পক্ষে রয়েছে, তা জানায়নি। এর ফলে ভারতীয় পড়ুয়াদের হয়রানির শিকার হতে হচ্ছে।

উল্লেখ্য, ইউক্রেন থেকে শনিবার ভারতীয় পড়ুয়ারা জাহনি ক্রসিং হয়ে ইউক্রেনের দিক থেকে হাঙ্গেরিতে প্রবেশ করেন। সেখান থেকে তাঁদের ইন্ডিয়ান বিমানে করে নিয়ে যাওয়া হয়েছে বুদাপেস্ট। এয়ার ইন্ডিয়ার ওই বিমানে ২১৯ জন ভারতীয়কে নিয়ে সকাল ১১টা নাগাদ মুম্বই পৌঁছয় ওই বিমান। আর দ্বিতীয় বিমানটি রবিবার ভোরে প্রায় ২৫০ জন যাত্রী নিয়ে দিল্লি পৌঁছেছে বলেই খবর।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন