১৭ এপ্রিল, ২০২৪

IPS: কয়লা-কাণ্ডে ইডি ডাকে সাড়া দিলেন আইপিএস রাও, ৫ দফা প্রশ্নে বিদ্ধ পুলিসকর্তা
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-23 14:45:56   Share:   

কয়লা পাচার-কাণ্ডে (Coal Smuggling) এবার দিল্লিতে ইডির (ED) দফতরে হাজিরা দিলেন আইপিএস কোটেশ্বর রাও (IPS Koteswar Rao)। ইতিমধ্যে এই মামলার তদন্তে রাজ্যের ৮ আইপিএসকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে কেন্দ্রীয় সংস্থা। সেই তালিকায় কোটেশ্বর রাও ছাড়াও নাম রয়েছে জ্ঞানবন্ত সিং-সহ অন্য আইপিএস-দের। তবে ইডি ডাকে সাড়া দিয়ে মঙ্গলবার নয়াদিল্লির পরিবর্তন ভবনে সময়ের আগেই পৌঁছন ২০১১ ব্যাচের এই আইপিএস। তাঁকে মূলত পুরুলিয়ার প্রাক্তন এসপি হিসেবে ডাকা হয়েছে।

জানা গিয়েছে, ইসিআইআর ১৭ দায়ের করে কয়লা পাচার-কাণ্ডে পুরুলিয়ার তৎকালীন এসপি-র কাছে একাধিক প্রশ্ন রেখেছেন। যে যে প্রশ্ন মূলত রাখা হয়, সেগুলো-- 

১) কয়লা-কাণ্ডের মূল অভিযুক্ত লালা ররফে অনুপ মাঝির কর্মকাণ্ড ছড়িয়ে ছিল পুরুলিয়ায়। এই বিষয়ে পুলিস সুপার হিসেবে মিস্টার রাও কিছু জানতেন কিনা?

২) বন্ধ হয়ে যাওয়া কয়লা খনি নিয়ে অনুপ মাঝিকে খবর দিত ইসিএল-র কয়েকজন কর্মী। ওই কর্মীরা স্থানীয় থানার সঙ্গে যোগাযোগ রাখত। সেই বিষয়ে এই আইপিএস কিছু জানতেন কিনা? ৩) পাচার সংক্রান্ত কোনও খবর পেলে কী পদক্ষেপ নিতেন তিনি? ৪) এই বিষয়ে রাজ্য প্রশাসন তথা উচ্চ পদস্থ কোন কোন পুলিসকর্তাকে অবগত করেছিলেন? ৫) লালার ডায়রিতে পুরুলিয়ার পুলিসকর্তা ও থানার নাম দিয়ে মোটা অঙ্কের টাকা পেমেন্ট বলে লেখা। সে বিষয়ে আইপিএস কোটেশ্বর রাও কিছু জানেন কিনা?

এ প্রসঙ্গে উল্লেখ্য ২০১৮-১৯ সালে কোটেশ্বর রাও পুরুলিয়ার এসপি ছিলেন। কয়লা পাচার-কাণ্ডে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়েছে মোট ৮ আইপিএস অফিসারকে। তাঁদের মধ্যে অন্যতম জ্ঞানবন্ত সিং। দিল্লিতে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের দফতরে তলব করা হয়েছিল তাঁকে। সোমবার সকাল ১১ টায় দিল্লিতে ইডি দফতরে হাজিরা দেওয়ার কথা ছিল তাঁর। কিন্তু হাজিরা দেননি তিনি বলেই নবান্ন সূত্রে জানা গিয়েছে। রাজ্যের স্বরাষ্ট্র দফতরের তরফে জানা গেছে, তিনি যে যেতে পারবেন না সেটা আগেই ইডিকে চিঠি দিয়ে জানিয়েছেন জ্ঞানবন্ত। জানা গিয়েছে, সাত দিন সময় চেয়েছেন তিনি। তবে কী কারণ দেখিয়ে তিনি সময় চেয়েছেন তা জানাননি স্বরাষ্ট্র দফতরের ওই সূত্র।

উল্লেখ্য, ইডি সূত্রের খবর, লালার নেতৃত্বে কয়লা পাচারের রমরমা ছিল রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে। সেই সময় এডিজি আইনশৃঙ্খলা পদে ছিলেন জ্ঞানবন্ত সিং। দায়িত্বে থাকা সত্ত্বেও কী ভাবে তাঁর সময়ে এ ভাবে কয়লা পাচার হত, তা নিয়েই প্রশ্ন উঠেছে। সূত্রের খবর, কয়লাকাণ্ডে অন্যতম অভিযুক্ত অনুপ মাজি ওরফে লালাকে জেরা করেই জ্ঞানবন্তের নাম জানতে পেরেছেন তদন্তকারীরা। তারপরই তাঁকে তলব করা হয়েছে।


Follow us on :