ব্রেকিং নিউজ
INS-Vikrant-ingenious-naval-ship-was-commissioned-in-kochi-naval-base
INS: নৌ বাহিনীতে নতুন পালক! মেক ইন ইন্ডিয়ায় তৈরি আইএনএস বিক্রান্ত হাতে পেল নৌ সেনা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-09-02 13:22:52


ভারতীয় নৌবাহিনীর ইতিহাসে মাইলস্টোন। শুক্রবার আনুষ্ঠানিকভাবে নৌ বাহিনীতে অন্তর্ভুক্ত হয়েছে দেশীয় প্রযুক্তিতে তৈরি প্রথম বিমানবাহী রণতরী (Aircraft Carrier) ‘আইএনএস বিক্রান্ত’ (INS Vikrant)। প্রধানমন্ত্রী মোদী (PM Narendra Modi) এই বিমানবাহী রণতরীর শুভ সূচনা করেন। কোচির নৌ সেনা ঘাঁটি থেকে এই তরী সাগরে ভাসবে। আইএনএস বিক্রান্ত ভারতের সামরিক ইতিহাসে নির্মিত সবচেয়ে বড় যুদ্ধজাহাজ (War Ship)।

শুক্রবারই প্রধানমন্ত্রীর কেরলে সফরের শেষ দিন। প্রধানমন্ত্রী কোচি থেকে ভারতীয় তৈরি বিমানবাহী রণতরী আইএনএস বিক্রান্তকে নৌবাহিনীর হাতে তুলে দেন। মেক ইন ইন্ডিয়ার অধীনে তৈরি করা হয়েছে এই বিমানবাহী রণতরী। এটি এখন পর্যন্ত ভারতের বৃহত্তম বিমানবাহী রণতরী। ভারতের আগে মাত্র পাঁচটি দেশ ৪০ হাজার টনের বেশি ওজনের বিমানবাহী রণতরী তৈরি করেছে। আইএনএস বিক্রান্তের ওজন ৪৫,০০০ টন।

এদিন অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, 'আইএনএস বিক্রান্ত শুধুমাত্র একটি যুদ্ধাস্ত্র নয়। ভারতের দক্ষতা এবং প্রতিভারও প্রমাণ। ছত্রপতি বীর শিবাজি মহারাজ এই সমুদ্র শক্তির জোরে এমন নৌবাহিনী তৈরি করেছিলেন, যা শত্রুদের ভয়ে রেখেছিল। ব্রিটিশরা যখন ভারতে এসেছিল, তারা ভারতীয় জাহাজের শক্তি এবং তাদের মাধ্যমে বাণিজ্যের জন্য আতঙ্কিত ছিল। তাই তারা ভারতের সামুদ্রিক শক্তির পিঠ ভাঙার সিদ্ধান্ত নেয়। তৎকালীন ব্রিটিশ পার্লামেন্টে একটি আইন প্রণয়নের মাধ্যমে ভারতীয় জাহাজ ও বণিকদের ওপর কতটা কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছিল ইতিহাস তার সাক্ষী।'

ভারতীয় নৌবাহিনীর নতুন পতাকাও উন্মোচন করেন মোদী। প্রধানমন্ত্রী বলেন, 'আজ ভারত তার বুক থেকে দাসত্বের চিহ্ন, দাসত্বের বোঝা সরিয়ে নিয়েছে। আজ থেকে নতুন পতাকা পেল ভারতীয় নৌসেনা। এখন পর্যন্ত ভারতীয় নৌবাহিনীর পতাকায় দাসত্বের পরিচয় রয়ে গেছে। তবে আজ থেকে ছত্রপতি শিবাজীর অনুপ্রেরণায় সমুদ্রে ও আকাশে উড়বে নৌবাহিনীর নতুন পতাকা।' জানা গিয়েছে, আইএনএস বিক্রান্ত নামে আরও একটি যুদ্ধজাহাজ অবসর নিয়েছে। তাঁকে ভেঙেও ফেলা হয়েছে। ৭১-র যুদ্ধের স্মৃতিবাহী সেই বিক্রান্তের স্মরনেই নতুন এই যুদ্ধজাহাজের নাম রাখা হয়েছে আইএনএস বিক্রান্ত। সহজেই মিগ-২৯-র মতো বিমান এই জাহাজ থেকে ওঠানামা করতে পারবে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন