২৫ এপ্রিল, ২০২৪

DA: বেঞ্চ থেকে সরলেন দুই বাঙালি বিচারপতি! সুপ্রিম কোর্টে ফের পিছলো ডিএ মামলার শুনানি
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-14 14:53:56   Share:   

পিছিয়ে গেল সুপ্রিম কোর্টে (Supreme Court) মহার্ঘ ভাতা বা ডিএ মামলার শুনানি। জানুয়ারিতে শুনানি হওয়ার সম্ভাবনা। বুধবার যে দুই বাঙালি বিচারপতির বেঞ্চে এই মামলার শুনানি হওয়ার কথা ছিল, তাঁরা বেঞ্চ থেকে সরে দাঁড়ানোয় পিছিয়ে যায় শুনানি। সম্প্রতি সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছেন জাস্টিস দীপঙ্কর দত্ত (Justice Dipankar Dutta), পাশাপাশি শীর্ষ আদালতের বিচারপতি হিসেবে কাজ করছেন জাস্টিস হৃষীকেশ রায়। এই দুই বিচারপতির বেঞ্চেই এদিন ডিএ মামলার (DA Case) শুনানি ছিল। কিন্তু তাঁরা সরে দাঁড়ানোয় নতুন করে বেঞ্চ পুনর্গঠনের স্বার্থে পিছিয়ে গিএয়ছে শুনানি।

এদিন বেঞ্চ থেকে সরে দাঁড়ানোর যুক্তি হিসেবে বিচারপতি দত্ত বলেন, 'আমি আসায় কর্মীদের মধ্যে অতি উৎসাহ তৈরি হয়েছে। তাই এই মামলা আমি শুনবো না।' এই যুক্তিতে সহমত প্রকাশ করেন বিচারপতি রায়। ফলে আরও একবার ঝুলে রইল সুপ্রিম কোর্টে ডিএ মামলার ভাগ্য। জানা গিয়েছে জানুয়ারির তৃতীয় সপ্তাহে এই মামলার শুনানি হওয়ার সম্ভাবনা।

সূত্রের খবর, রাজ্য সরকারের বকেয়া ডিএ-র দাবিতে ইতিমধ্যে কলকাতা হাইকোর্টের রায় সরকারি কর্মীদের পক্ষে গিয়েছে। যদিও হাইকোর্টের রায়ের বিরোধিতা করে শীর্ষ আদালতে দ্বারস্থ হয়েছে নবান্ন। তাদের যুক্তি, বকেয়া ডিএ দিতে গেলে রাজ্যের ঘাড়ে বিপুল বোঝা চাপবে। এই মুহূর্তে রাজ্যের সরকারি কর্মী সংগঠনের একাংশের মধ্যে বকেয়া ডিএ নিইয়ে অসন্তোষ তৈরি হয়েছে। পথে নেমে প্রতিবাদেও সরব হয়েছে তাঁরা।

পাশাপাশি আইনি পথে এই জটের সুরাহা খুঁজতে শীর্ষ আদালতের দিকে তাকিয়ে বাংলার সরকারি কর্মীরা।


Follow us on :