২৯ মার্চ, ২০২৪

Haryana: হরিয়ানার সংস্থার তৈরি ওষুধ খেয়ে গাম্বিয়ায় শিশুমৃত্যু, উৎপাদনে বড়সড় অনিয়ম
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-12 13:16:04   Share:   

মেডেন ফার্মাসিউটিক্যালসের তৈরি কাশির সিরাপ খেয়ে গাম্বিয়াতে (Gambia) মৃত্যু (Child Death) হয়েছে ৬৬ জন শিশুর। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (World Health Organisation) রিপোর্ট করার এক সপ্তাহ পরে হরিয়ানা সরকার (Haryana government) তাদের উৎপাদন বন্ধ করে দিয়েছে বলে জানা গিয়েছে। সূত্রের খবর, হরিয়ানা ভিত্তিক সিরাপ প্রস্তুতকারক মেডেন ফার্মাসিউটিক্যালস-এর কারখানায় উৎপাদনে বড় ধরনের অনিয়ম পাওয়া গিয়েছে। হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, "শোনপতের ফার্মাসিউটিক্যালস কোম্পানির ৩টি ওষুধের নমুনা কলকাতার সেন্ট্রাল ড্রাগ ল্যাবে পাঠানো হয়েছিল। রিপোর্ট এখনও আসেনি, তার পরে ব্যবস্থা নেওয়া হবে।"

তিনি আরও বলেছেন, কেন্দ্র ও হরিয়ানা রাজ্যের ওষুধ বিভাগের যৌথ পরিদর্শনে ম্যানুফ্যাকচারিং-এ প্রায় ১২টি ত্রুটি পাওয়া গিয়েছে। এরপরই উৎপাদন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান। কোম্পানিকে জারি করা একটি কারণ দর্শানোর নোটিশে বলা হয়েছে যে, ফার্মটি প্রশ্নবিদ্ধ ওষুধ তৈরি এবং পরীক্ষা করার জন্য ব্যবহৃত সরঞ্জাম এবং যন্ত্রের লগ বুক তৈরি করতে পারেনি। ওই কাশির সিরাপের মধ্যে সম্ভাব্য বিপজ্জনক রাসায়নিকের মধ্যে রয়েছে প্রোপিলিন গ্লাইকল, সরবিটল সলিউশন এবং সোডিয়াম মিথাইল প্যারাবেন।

হরিয়ানা স্টেট ড্রাগস কন্ট্রোলার, কোম্পানিকে তার কারণ দর্শানোর নোটিশের জবাব দেওয়ার জন্য ৭ দিন সময় দিয়েছে। এই সময়সীমার মধ্যে জবাব দিতে না পারলে উৎপাদন লাইসেন্স স্থগিত বা বাতিল করা যেতে পারে এবং আরও আইনি ব্যবস্থা নেওয়া যেতে পারে বলে জানানো হয়েছে। প্রসঙ্গত, জুলাইয়ের শেষের দিকে গাম্বিয়ায় পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে মারাত্মক কিডনি জটিলতায় আক্রান্ত রোগীর সংখ্যা ব্যাপকভাবে শনাক্ত হতে থাকে। পরে গত মাসে শিশুদের মৃত্যুর বিষয়টি তদন্ত করে দেখার ঘোষণা দেয় দেশটির সরকার।


Follow us on :