ব্রেকিং নিউজ
Hallmark-is-also-mandatory-for-19-and-21-carat-gold-jewelry
Gold: হলমার্ক বাধ্যতামূলক ১৯ এবং ২১ ক্যারেট সোনার গয়নাতেও

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-01 19:47:06


সোনার গয়নায় নিজেকে সাজাতে পছন্দ করেন না, এমন মহিলার সংখ্যা বোধহয় খুবই কম। অনেকেই আবার ভারী গয়নার থেকে হালকা গয়নার প্রতি বেশি আগ্রহী। আর বিয়ে বা যে কোনও সামাজিক অনুষ্ঠানে সোনার গয়নার তো জুড়ি মেলা ভার। কিন্তু আপনি খাঁটি সোনা কিনছেন তো?

মূলত হলমার্ক থাকা গয়নাই ঠিক বা ভালো বলে বিবেচিত হয়।

এবার থেকে সোনার বাজারে বড় পরিবর্তন। সমস্ত সোনার গয়নার উপর থাকতে হবে হলমার্ক ট্যাগ। এতদিন পর্যন্ত সোনার বাজারে ৬ ধরনের সোনার উপর হলমার্ক ট্যাগ ছিল। আগে হলমার্ক ট্যাগ থাকত ১৪ ক্যারেট, ১৮ ক্যারেট, ২০ ক্যারেট, ২২ ক্যারেট, ২৩ ক্যারেট, ২৪ ক্যারেট সোনার গয়নার উপর। ১৯ ক্যারেট ও ২১ ক্যারেটের গয়নার উপর হলমার্ক ট্যাগ থাকত না। বুধবার থেকে সেই হলমার্ক ট্যাগ বাধ্যতামূলক হল। এখন থেকে হলমার্ক যুক্ত সোনার গয়নাই বিক্রি করতে পারবেন স্বর্ণ ব্যবসায়ীরা। সোনা যত ক্যারেটেরই হোক না কেন, তাতে হলমার্ক ট্যাগ বাধ্যতামূলক হল।

ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস-এর তরফে এই সংক্রান্ত নির্দেশিকা জারি হয়েছিল। আজ থেকে সেই নিয়ম কার্যকর হতে চলেছে।

কিন্তু সোনার গয়নায় হলমার্কিং কি?

হলমার্কিং প্রক্রিয়াটি হল খাঁটি সোনার বা দামি ধাতুর শংসাপত্র। এই প্রক্রিয়াটি এতদিন সোনার গয়না বিক্রেতা সংস্থার ইচ্ছের ওপর নির্ভর ছিল। এবার তা বাধ্যতামূলক হল। তবে এই পদক্ষেপে সোনার দাম বাড়বে না কমবে তা নিশ্চিত নয়। হলমার্কিংয়ের ফলে সোনার গয়না বা শিল্প সামগ্রীর ক্রেডিবিলিটি বাড়ে। এর ফলে খাঁটি সোনা পাবেন গ্রাহকরা, ঠকার সম্ভাবনাও কম থাকবে। সোনায় খাদ থাকবে না। উল্লেখ্য যে ব্যুরো অফ ইন্ডিয়ান স্টান্ডার্ড (‌বিআইএস)‌ এই দেশে ২০০০ সালেই হলমার্কের স্কিম এনেছিল।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন