ব্রেকিং নিউজ
From-Kashmir-to-Kanyakumari-on-bicycle
Record: সাইকেলে কাশ্মীর থেকে কন্যাকুমারী

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-15 10:15:37


কাশ্মীর (Kashmir) থেকে কন্যাকুমারী (Kanya Kumari)। দূরত্বটা কম নয়। দেশের এক প্রান্ত থেকে সম্পূর্ণ অন্য প্রান্ত। সাইকেল (Cycle) নিয়ে মাত্র ১৪ দিন, ১৩টি রাজ্য। ৩ হাজার ৬৭৭ কিলোমিটার পথ পাড়ি দিয়ে নয়া নজির গড়লেন চেন্নাইয়ের (Chennai) বি শ্রীনিবাসন (B Srinivasan)। আর এমন অসাধ্য সাধনের জন্য ‘ইন্ডিয়া অ্যান্ড এশিয়া বুক অফ রেকর্ডসে’(India and Asia Book of Records) ও নাম উঠেছে তাঁর। কারোর সাহায্য ছাড়া একাই এই পথ অতিক্রম করেছেন তিনি। ১২ ফেব্রুয়ারি শ্রীনগরের (Srinagar) ঘণ্টা ঘর থেকে শুরু হয়েছিল এই যাত্রা।

এই চ্যালেঞ্জ যে সহজ ছিল না তা শ্রীনিবাসনের কথা থেকে স্পষ্ট। তিনি জানিয়েছেন, তাপমাত্রা ছিল মাইনাস ৪ ডিগ্রি সেলসিয়াস। তিনি ভেবেছিলেন সাইকেল চালাতে চালাতে হাতের তালু গরম হয়ে যাবে। কিন্তু তা হচ্ছিল না। বরং ১৫ মিনিটের মধ্যে হাত যেন জমে গেল। আর কিছুক্ষণের মধ্যে তাঁর মনে হচ্ছিল আঙুলগুলোই বোধহয় আর নেই। একটা ধাপ অতিক্রম করার পর এক সহৃদয়বান সেনা অফিসার তাঁকে একজোড়া গ্লাভস উপহার দেন।

শ্রীনগর থেকে কন্যাকুমারী পর্যন্ত সাইকেল নিয়ে যাওয়ার পথে নানারকম প্রতিকূল পরিস্থিতির মোকাবিলা করতে হয়েছে শ্রীনিবাসনকে। আবহাওয়া তো একটা বড় বাধা ছিলই। পাশাপাশি কোথাও বৃষ্টি (Rain), আবার কোথাও চড়া রোদের মধ্যে সাইকেল চালাতে চালাতে হাতের তালুর চামড়া উঠে গিয়েছে। দিনে ১৫ থেকে ১৬ ঘণ্টা সাইকেল চালিয়েছেন তিনি। কোথাও মাথাগোঁজার ঠাঁই পেলে সেখানেই রাত কাটাতেন তিনি। কোনও কিছু খেয়ে রাত্রিযাপন করতেন তিনি। তবে সব বাধা অতিক্রম করে নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছে গিয়েছেন এই তরুণ। ভবিষ্যতে আরও অনেক নজির গড়াই তাঁর লক্ষ্য।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন