২৮ মার্চ, ২০২৪

Mumbai: কিন্নরদের পার্লারে উপচে পড়া ভিড়, জৈনবের অন্য স্বনির্ভরতার গল্প
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-27 13:36:15   Share:   

তাঁরাও রক্ত-মাংসের মানুষ হলেও তাঁদেরকে অন্য রূপেই দেখা হয়, তাঁদের এক সমাজ থেকে কোথাও যেন একটা দূরে সরিয়েই রাখা হয়। হ্যাঁ, কথা বলা হচ্ছে, কিন্নরদের নিয়ে। তবে সাধারণ মানুষের থেকে তাঁদের আলাদা করে দেখা হলেও, তাঁদের আলাদা করে সরিয়ে রাখা হলেও তাঁরা কিন্তু এখন আর পিছিয়ে নেই। এর মধ্যেই একাধিক কিন্নরদের জীবনে প্রতিষ্ঠিত হওয়ার খবর সামনে এসেছে। ফের একবার তেমনই খবর উঠে এল। জানা গিয়েছে, মুম্বইয়ে একটি পার্লার খোলা হয়েছে, যার মালিক একজন কিন্নর ও যাঁরা এতে কাজ করেন তাঁরাও কিন্নর। 

তবে এখন যুগ বদলাচ্ছে, ফলে তাঁদের কিন্তু মানুষ একঘরে করে দিচ্ছেন না। বরং তাঁদের পার্লারেই মুম্বইবাসী মনের খুশিতে যাচ্ছেন ও তাঁদের পাশে থেকেছেন। সূত্রের খবর, এই পার্লারের মালিকের নাম জৈনব। তিনি জানিয়েছেন, এই পদক্ষেপটা এই মুহূর্তে খুবই প্রয়োজন ছিল। কিন্নর সমাজের মানুষদের পাশে দাঁড়িয়ে, তাঁদের স্বাবলম্বী করা অত্যন্ত দরকার। তাই তিনি এই উদ্যোগ নিয়েছেন।

জানা গিয়েছে, এই পার্লারটি মোট ৭ জন কিন্নররা চালান। আর এটা একটি বেসরকারি ব্যাঙ্ক ও রোটারি ক্লাব অফ বম্বের সহযোগিতায় খোলা হয়েছে। তবে বলাই বাহুল্য, যেই মুহূর্তে রূপান্তরকামীদের সমাজ সবসময় পিছনে ফেলে রাখার চেষ্টা করা হয়, সেই মুহূর্তে জৈনবের এমন পদক্ষেপ সত্যিই প্রশংসনীয়।


Follow us on :