২৬ এপ্রিল, ২০২৪

Border: আফগান-পাক সীমান্তে নির্বিচার গুলি, নিহত ৬ নাগরিক! কড়া নিন্দা ইসলামাবাদের
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-12 13:40:59   Share:   

আফগানিস্তান (Afghanistan) এবং পাকিস্তান (Pakistan) সীমান্তে নির্বিচারে গুলি চালানোর ঘটনায় নিহত পাকিস্তানের ৬ নাগরিক। এই গুলি চালনার ঘটনায় ১৭ জন গুরুতর আহত। বালুচিস্তানের (Balochistan) চমন জেলায় সীমান্তের ওপারে রবিবারের এই ঘটনা। পাকিস্তান সেনাবাহিনী সূত্রে খবর, এই হামলায় আফগান বাহিনীর তরফে কামান এবং মর্টার-সহ অন্যান্য ভারী অস্ত্র ব্যবহার করা হয়েছে। প্রতিরক্ষার জন্য পাকিস্তানের তরফেও পাল্টা হামলা করা হয়েছে।

উল্লেখ্য, গুলিবর্ষণে ছয় পাকিস্তানি নাগরিক নিহত এবং ১৭ জন আহত হয়েছেন। আহতদের স্থানীয় হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। পুলিস এলাকা ঘিরে রেখেছে। পাকিস্তান সরকার পরিস্থিতির ভয়াবহতা জানাতে কাবুলে আফগান কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছে। ভবিষ্যতে এই ঘটনার পুনরাবৃত্তি এড়াতে কঠোর পদক্ষেপের দাবি জানিয়েছে বলেও সূত্রের খবর।

গুলি চালানোর সঠিক কারণ এখনও জানা যায়নি। পাকিস্তানের কর্তৃপক্ষ বলেছে যে, সন্ত্রাসবিরোধী বাহিনী চারটি ইসলামিক স্টেট খোরাসান প্রদেশ (আইএস-কে) জঙ্গিদের আফগান সীমান্তের কাছে আটকানোর এবং তাদের হত্যা করার মাত্র ২৪ ঘণ্টা পরে সীমান্তে রবিবারের এই ঘটনা ঘটে। পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে ২ হাজার ৬০০ কিলোমিটার সীমান্ত রয়েছে। চমন সীমান্ত ক্রসিংটি 'ফ্রেন্ডশিপ গেট' নামেও পরিচিত। যা বালুচিস্তান প্রদেশকে আফগানিস্তানের কান্দাহারের সঙ্গে সংযুক্ত করে। গত মাসে একটি সশস্ত্র বাহিনী আফগান সীমান্তের পাশ দিয়ে পাকিস্তানে প্রবেশ করে এবং নিরাপত্তা সৈন্যদের উপর গুলি চালায়। একজন সৈন্য নিহত এবং অন্য দু'জন আহত হয়েছে ঘটনায়।


Follow us on :