২৬ এপ্রিল, ২০২৪

Mumbai: ফের ফিরল মুম্বই হামলার আতঙ্ক, ধৃত ১০ সন্দেহভাজন, উদ্ধার বিপুল অস্ত্র সমেত বোট
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-27 14:57:33   Share:   

২৬/১১ হামলার স্মৃতি এখনও ভোলেননি দেশবাসী। একদশক পর ফের ফিরল মুম্বই হামলার আতঙ্ক (2008 Mumbai attacks)। আজমল কাসভদের কায়দায় ফের সাগর পেরিয়ে ভারতীয় ভূখণ্ডে পাকিস্তানি অস্ত্র বোঝাই বোট। উদ্ধার করা হয় বিপুল অস্ত্র সমেত বোট। ধৃত ১০ জন সন্দেহভাজন। গুজরাট এটিএস ও ইন্ডিয়ান কোস্ট গার্ড-এর যৌথ অভিযানে এটি সফল হয়। ধৃত সন্দেহভাজন ১০ জনই পাকিস্তানি বলে অনুমান। এছাড়া উদ্ধার করা হয়েছে বিপুল অর্থের মাদক। কোথায় হামলার ছক কষেছিল, হামলার চেষ্টার নেপথ্যে কারা, তদন্তে নেমেছে গোয়েন্দা সংস্থা।

২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বই হামলার সেই ভয়ঙ্কর স্মৃতি। করাচি থেকে জলপথে মুম্বইয়ে পা রেখেছিল আজমল কাসভ সহ ১০ লস্কর জঙ্গি। প্রথমে ছত্রপতি শিবাজি টার্মিনাস রেল স্টেশনে হামলা চালায় তারা। এরপর এক এক করে কামা হাসপাতাল, লিওপল্ড ক্যাফে, তাজ হোটেল, ওবেরয় ট্রাইডেন্ট, নরিম্যান হাউসে হামলা চলে। সন্ত্রাসী হামলায় ১৬৪ জন প্রাণ হারান। কমপক্ষে ৩০৮ জন আহত হন। ঘটনার পরে স্বীকার করেছে যে, পাকিস্তানের গুপ্তচর সংস্থা ইন্টার-সার্ভিসেস ইন্টেলিগেন্স (আইএসআই)-এর মদতে এই হামলা চলে। সারা বিশ্বে এই ঘটনা তীব্রভাবে নিন্দিত হয়।

উল্লেখ্য, ২৬/১১ হামলার পর সরকার ও প্রশাসন সন্ত্রাসবাদের বিরুদ্ধে কঠোরতা বাড়ায়। প্রতিটি স্তরে ক্রমবর্ধমান কঠোরতার কারণে, গত ১৪ বছরে এমন হামলার ঘটনা ঘটেনি। পাকিস্তানি সন্ত্রাসবাদীরা হামলা করলে তাদের জবাব দেওয়া হচ্ছে সার্জিক্যাল স্ট্রাইক এয়ার স্ট্রাইক (Air Strike) দিয়ে। কিন্তু ফের যে বড়সড় হামলার ছক কষছে তা স্পষ্ট।


Follow us on :