ব্রেকিং নিউজ
  বিধ্বংসী আগুনে পুড়ে ছাই মোটর যন্ত্রাংশের দোকান, ক্ষতি কয়েক লক্ষ টাকার জিনিস, চাঞ্চল্য বসিরহাটে     মহেশতলায় ভোররাতে কাপড়ের গোডাউনে আগুন, চাঞ্চল্য  
Excessive-pollution-in-Delhi-Because-multiple-rules-apply-know-the-restrictions
Delhi: দিল্লিতে মাত্রাতিরিক্ত দূষণ! যার জেরে লাগু হল একাধিক নিয়ম, জেনে নিন বিধিনিষেধগুলি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-11-06 11:10:06


দিল্লিতে মাত্রাতিরিক্ত দূষণ। দিল্লি এনসিআর-এ বাতাসের মান ক্রমাগত হ্রাস পাচ্ছে। এমনকি  গত চারদিন ধরে রাজধানী দিল্লি (Delhi) ও পার্শ্ববর্তী এলাকার বাতাসে দূষণের (Air Pollution) মাত্রা 'গুরুতর' বিভাগে রয়েছে। ক্রমবর্ধমান দূষণের কারণে অরবিন্দ কেজরিওয়াল সরকার প্রাথমিক স্কুলগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। আর এই সিদ্ধান্তের কথা শনিবার খোদ মুখ্যমন্ত্রী বলেন। এবার দূষণের কারণে ট্রাক প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

অন্যদিকে, দিল্লির সরকারি অফিসগুলিতে বাড়ি থেকে কাজ করার নীতি কার্যকর করা হয়েছে। এছাড়া ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ করার নির্দেশ দিয়েছে। তবে প্রাইভেট অফিসগুলো আপাতত পূর্ণ ক্ষমতা নিয়ে খোলা থাকবে। তবে বেসরকারি অফিসগুলোকেও '৫০ শতাংশ'-এর নিয়ম বাস্তবায়নের আহ্বান জানিয়েছে সরকার।

কেন্দ্রীয় ভূ-বিজ্ঞান মন্ত্রকের অধীন এক পূর্বাভাস সংস্থা জানিয়েছে, জাতীয় রাজধানীতে সামগ্রিক বায়ু মানের সূচক (AQI) ৩৩৯। এছাড়া নন-BS VI ডিজেল চালিত হালকা মোটর গাড়ির উপর নিষেধাজ্ঞা রয়েছে। অত্যাবশ্যকীয় পণ্য বহনকারী বা অত্যাবশ্যকীয় পরিষেবা সরবরাহকারী ব্যতীত ডিজেল ট্রাকগুলিকে দিল্লিতে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। যদিও, পরিবহণ দফতরের একটি আদেশ অনুসারে সমস্ত সিএনজি এবং বৈদ্যুতিক ট্রাকগুলিকে দিল্লিতে প্রবেশের অনুমতি দেওয়া হবে।

দূষণ বৃদ্ধির কারণে নির্দিষ্ট যানবাহন চালানোর উপর দিল্লি সরকারের নিষেধাজ্ঞা লঙ্ঘন করলে ২০, ০০০ টাকা জরিমানা করা হবে বলে একজন সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন। বৃহস্পতিবারই দিল্লি-এনসিআর-এ বায়ুর গুণমান খারাপ হওয়ার প্রেক্ষিতে চার স্তরীয় ‘অ্যাকশন প্ল্যান’ বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে ‘দ্য কমিশন অফ এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট’।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন