২৯ মার্চ, ২০২৪

EPFO: বেতনভুকদের জন্য সুখবর, সামান্য হলেও বাড়ল পিএফ-এ সুদের হার
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-28 15:49:37   Share:   

কর্মচারীদের জন্য সুখবর! বাড়ানো হল ইপিএফ-এর সুদের হার। চলতি অর্থবর্ষে ৮.১৫ হারে সুদ পাবেন আমানতকারীরা। ০.৫ শতাংশ হারে সুদ বৃদ্ধি পাওয়ার কথা মঙ্গলবার ঘোষণা করল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO)। মন্দার বাজারে যেখানে নিত্যদিনের জিনিসপত্রের দাম বেড়েই চলেছে, সেই আবহে ইপিএফ-এ সুদের হার বাড়ানোর জন্য বেজায় খুশি ৫ কোটি বেতনভুক সাধারণ মানুষ। প্রায় কয়েক বছর ধরেই সুদের হার বাড়ানোর জন্য দাবি করা হচ্ছিল। অবশেষে সামান্য হলেও বেড়েছে সুদের হার।

আজ একটি বৈঠকে সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টটির তরফে জানানো হয়েছে যে, ২০২২-২৩ অর্থবর্ষে ৮.১৫ শতাংশ হারে ইপিএফ-এ সুদ দেওয়া হবে। তবে এই প্রস্তাব প্রথমে অর্থ মন্ত্রকের কাছে পাঠানো হবে। এরপর এই প্রস্তাব সম্মতি পাওয়া গেলেই এই সুদের হারে বৃদ্ধি হবে। অর্থাৎ অর্থ মন্ত্রকের থেকে সম্মতি পাওয়ার পরেই এই সিদ্ধান্তে সিলমোহর পড়বে।

উল্লেখ্য, ২০২০ সালের মার্চে ইপিএফে সুদের হার ৮.৫ শতাংশ করে দিয়েছিল ইপিএফও। যা গত সাত বছরে সর্বনিম্ন স্তরে গিয়ে ঠেকেছিল। আবার ২০২১-২২ অর্থবর্ষে সুদের হার ছিল ৮.১ শতাংশ, যা গত চার দশকের সবথেকে কম ছিল। ২০১৮-১৯ অর্থবর্ষে সুদের হার ছিল ৮.৬৫ শতাংশ। ২০১৬-১৭ এবং ২০১৭-১৮ অর্থবর্ষেও সুদের হার ৮.৬৫ শতাংশ ছিল। ২০১৫-১৬ অর্থবর্ষে ছিল ৮.৮ শতাংশ।


Follow us on :