১৮ এপ্রিল, ২০২৪

Money: ইডি অভিযানে ফের কাড়ি কাড়ি টাকা উদ্ধার, বাজেয়াপ্ত অর্থমূল্য সাড়ে ৫ কোটি
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-07 09:42:18   Share:   

ফের টাকা, গয়না উদ্ধার করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি(ED)। উদ্ধার করা হয়েছে নগদ ১ কোটি ২১ লক্ষ টাকা-সহ সোনা এবং হিরের গয়নাও। যার বাজারমূল্য ৫ কোটি ৫১ লক্ষ টাকা। আর্থিক তছরুপের একটি মামলায় মুম্বই এবং নাগপুরের বিভিন্ন এলাকায় তল্লাশি করে এই টাকা ও গয়না উদ্ধার করেছে ইডি। জানা গিয়েছে, নাগপুরে সিতাবুলদি থানায় একটি এফআইআর-এর(FIR) ভিত্তিতে আর্থিক তছরুপের তদন্ত শুরু করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। গত বছরের ২২শে জুলাই কোটি কোটি টাকা উদ্ধারের ঘটনায় নড়ে উঠেছিল গোটা বাংলা। শিক্ষা দুর্নীতিতে কলকাতায় সব মিলিয়ে ২৭ কোটি ৯০ লক্ষ টাকা উদ্ধার করেছিল ইডি। কিন্তু এবার মুম্বাই থেকে বিপুল পরিমাণ টাকা উদ্ধার করেছে ইডি।

অভিযানে গিয়ে কাঁড়ি কাঁড়ি নগদ টাকা, গয়না উদ্ধার করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। উদ্ধার করা হয়েছে নগদ ১ কোটি ২১ লক্ষ টাকা। উদ্ধার করা হয়েছে সোনা এবং হিরের গয়নাও। তার বাজারমূল্য ৫ কোটি ৫১ লক্ষ টাকা। আর্থিক তছরুপের একটি মামলায় মুম্বই এবং নাগপুরের বিভিন্ন এলাকায় তল্লাশি চালিয়ে এই পরিমাণ নগদ টাকা এবং গয়না উদ্ধার করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

এমনকি তদন্তকারীরা জানায়, পঙ্কজ এবং তাঁর সহযোগীরা মিলে একটি ‘পন্‌‌জি স্কিম’ চালাতেন। এর মাধ্যমে বিনিয়োগকারীদের তাঁরা ঠকাতেন বলেও অভিযোগ। এই ঘটনার তদন্তে নেমেই নগদ টাকা এবং গয়না উদ্ধার করেছে ইডি। ইডি সূত্রে খবর, গত ৩ মার্চ মুম্বই এবং নাগপুরের ১৫টি এলাকায় তল্লাশি চালিয়েছিল ইডি। পঙ্কজ মেহাদিয়া, লোকেশ জৈন, কার্তিক জৈন নামে ৩ ব্যক্তির বাড়ি এবং অফিসেও তল্লাশি চালানো হয়। এই ঘটনায় ওই ৩ ব্যক্তিই অন্যতম প্রধান অভিযুক্ত বলে দাবি করেছেন তদন্তকারীরা। নগদ টাকা এবং গয়নার পাশাপাশি বেশ কিছু নথিও বাজেয়াপ্ত করা হয়েছে।

কোটি কোটি টাকা উদ্ধারের ঘটনায় নড়ে উঠেছিল গোটা পশ্চিমবঙ্গ। শিক্ষা দুর্নীতিতে কলকাতায় সব মিলিয়ে ২৭ কোটি ৯০ লক্ষ টাকা উদ্ধার করেছিল ইডি।


Follow us on :