২৫ এপ্রিল, ২০২৪

Himachal: দীপাবলির মিটলেই হিমাচলে বিধানসভা নির্বাচন, দেখুন ভোট গ্রহণ-গণনার সূচি
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-14 17:53:08   Share:   

দীপাবলির (Diwali 2022) পরে বিধানসভা নির্বাচন হিমাচল প্রদেশে (Himachal Pradesh)। শুক্রবার জানিয়ে দিল নির্বাচন কমিশন (ECI)। হিমালয়ের কোলের ছোট এই রাজ্যে ভোট গ্রহণ (Assembly Poll) ১২ নভেম্বর, গণনা ৮ ডিসেম্বর। এমনটাই জানান মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। তবে আশা জাগিয়েও গুজরাত বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট এদিন প্রকাশ করেনি কমিশন। খুব শীঘ্র সেই ঘোষণা হবে। এমনটাই কমিশন সূত্রে খবর।  নির্বাচন কমিশন সূত্রে খবর, হিমাচলে ১৭ অক্টোবর নির্বাচনী বিজ্ঞপ্তি জারি, সেদিন থেকে শুরু মনোনয়ন প্রক্রিয়া। এই প্রক্রিয়া চলবে ২৫ অক্টোবর পর্যন্ত। ২৯ অক্টোবর মনোনয়ন পরীক্ষা।

৬৮ আসন বিশিষ্ট হিমাচল প্রদেশ বিধানসভায় ভোটগ্রহণ এক দফায়। মূল লড়াই কংগ্রেস এবং ক্ষমতাসীন বিজেপির মধ্যে। এই মুহূর্তে হিমালয়ের ছোট এই রাজ্যের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর। কংগ্রেসও কোমর বেঁধেছে জনগণের রায় তাদের পক্ষে আনতে। পৃথকভাবে লড়তে পারে আম আদমি পার্টি, বিএসপির মতো দলগুলো। জানা গিয়েছে, পুরোদমে শীত পড়ার আগে সে রাজ্যে ভোট গ্রহণ প্রক্রিয়া সম্পন্ন করতে চাইছে কমিশন। হিমাচলের ইতিহাসে প্রতি ভোটেই নিয়ম করে পালাবদল হয়ে থাকে। এই ভোটেও সেই প্রথা বজায় থাকে কিনা সবার চোখ সে দিকে।

এদিকে, শুধু হিমাচল প্রদেশ নয়, এ বছর ভোটমুখী অন্যতম রাজ্য গুজরাত। দীর্ঘ প্রায় দু'দশক পশ্চিমের এই রাজ্যে ক্ষমতায় বিজেপি। মোদী-শাহর রাজ্য তাই আগামী দিনেও ধরে রাখার তাগিদ গেরুয়া কর্মী-সমর্থকদের মধ্যে। পাশাপাশি গুজরাতে বিরোধী শিবির দখল করতে চাইছে আম আদমি পার্টি। সে রাজ্যে ইতিমধ্যে যাতায়াত শুরু করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এখন দেখার জাতীয় রাজনীতিতে বহুচর্চিত এই রাজ্যের রায় কোন দিকে যায়।


Follow us on :