৩০ মে, ২০২৪

Delhi: গুরুতর বায়ু দূষণের কারণে ফের দিল্লিতে স্কুল বন্ধের সিদ্ধান্ত
CN Webdesk      শেষ আপডেট: 2022-11-05 11:30:05   Share:   

গত তিনদিন ধরে রাজধানী দিল্লি (Delhi) ও পার্শ্ববর্তী এলাকার বাতাসে দূষণের (Air Pollution) মাত্রা 'গুরুতর' বিভাগে রয়েছে। শনিবার সকালে, কেন্দ্রীয় ভূ-বিজ্ঞান মন্ত্রকের অধীন এক পূর্বা সংস্থা জানিয়েছে, জাতীয় রাজধানীতে সামগ্রিক বায়ু মানের সূচক (AQI) ছিল ৪৩১।

দিল্লির স্যাটেলাইট শহরগুলিতেও বাতাসের মান অত্যন্ত খারাপ। নয়ডায় AQI ছিল ৫২৯, গুরুগ্রামে ৪৭৮, গাজিয়াবাদে ৪৪৬ এবং ফরিদাবাদে (হরিয়ানা) ৪৬৩।

শনিবার ছোটদের স্কুলে যেতে নিষেধ করেছে স্থানীয় প্রশাসন। আপাতত তাদের বাড়িতেই থাকার পরামর্শ দিয়ে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেছেন, ‘দিল্লির বাতাস শ্বাস নেওয়ার উপযুক্ত হলেই খুলে দেওয়া হবে সেখানকার প্রাথমিক স্কুলগুলো।’ এছাড়া উচ্চ প্রাথমিক স্কুল (উচ্চ বিদ্যালয়) চালু থাকলেও তার ছাত্র-ছাত্রীদের স্কুলের মুক্তাঙ্গনে থাকতে নিষেধ করেছে দিল্লি প্রশাসন।

নয়ডা এবং গ্রেটার নয়ডার সমস্ত স্কুল বায়ুর মানের অবনতির পরিপ্রেক্ষিতে ৮ নভেম্বর পর্যন্ত ৮ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের জন্য অনলাইনে ক্লাস চালু করছে। খেলাধুলা বা সভা-সমাবেশের মতো বহিরঙ্গন কার্যক্রমও সব স্কুলে সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট (CAQM) দ্বারা সুপারিশকৃত দূষণ বিরোধী নিষেধাজ্ঞাগুলি, যার মধ্যে নন-BS VI ডিজেল চালিত হালকা মোটর গাড়ির উপর নিষেধাজ্ঞা রয়েছে। অত্যাবশ্যকীয় পণ্য বহনকারী বা অত্যাবশ্যকীয় পরিষেবা সরবরাহকারী ব্যতীত ডিজেল ট্রাকগুলিকে দিল্লিতে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। যদিও, পরিবহণ দফতরের একটি আদেশ অনুসারে সমস্ত সিএনজি এবং বৈদ্যুতিক ট্রাকগুলিকে দিল্লিতে প্রবেশের অনুমতি দেওয়া হবে।

দূষণ বৃদ্ধির কারণে নির্দিষ্ট যানবাহন চালানোর উপর দিল্লি সরকারের নিষেধাজ্ঞা লঙ্ঘন করলে ২০, ০০০ টাকা জরিমানা করা হবে বলে একজন সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন। বৃহস্পতিবারই দিল্লি-এনসিআর-এ বায়ুর গুণমান খারাপ হওয়ার প্রেক্ষিতে চার স্তরীয় ‘অ্যাকশন প্ল্যান’ বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে ‘দ্য কমিশন অফ এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট’।


Follow us on :