২৪ এপ্রিল, ২০২৪

Football: ভারতীয় ফুটবলে কালো মেঘ? ভারতীয় ফুটবলকে নির্বাসিত করল ফিফা
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-16 08:51:37   Share:   

কি হতে চলেছে ভারতীয় ফুটবলের ভবিষ্যত্? ভারতীয় ফুটবল ফেডারেশনকে নির্বাসিত করল ফিফা। ব্যুরো অফ দ্য ফিফা কাউন্সিল একমত হয়ে এই সিদ্ধান্ত নিয়েছে। আগামী ১১ অক্টোবর থেকে ৩০ অক্টোবর ভারতে মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবল হওয়ার কথা। এই শাস্তির ফলে অনিশ্চয়তার মধ্যে পড়ল অনূর্ধ্ব-১৭ মেয়েদের বিশ্বকাপ ফুটবল । জানা গেছে, তৃতীয় পক্ষের ভূমিকার কারণে এই সিদ্ধান্ত নিল ফিফা। ভারতীয় ফুটবলের নিয়ামক সংস্থা সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে (এআইএফএফ) নির্বাসিত করল ফিফা। ফলে বিরাট ধাক্কা ভারতীয় ফুটবলে। 

উল্লেখ্য, মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরেও ফেডারেশনের সভাপতি পদে বসেছিলেন প্রফুল্ল পটেল। এই নিয়ে সুপ্রিম কোর্টে মামলা হয়। দেশের সর্বোচ্চ আদালত এই বছরের মে মাসে ফেডারেশনের কার্যকরী কমিটিকে ভেঙে দেয়। কয়েক মাস আগেই এআইএফএফ-এর সংবিধান সংশোধন করে দ্রুত নির্বাচন করার জন্য ৩ সদস্যের কমিটি গড়ে দেয় সুপ্রিম কোর্ট। স্বয়ংশাসিত ক্রীড়াক্ষেত্রে ফিফার নিয়ম অনুযায়ী এই নির্দেশ আইন উলঙ্ঘন। প্রশাসক কমিটির হস্তক্ষেপ নিয়ম বিরুদ্ধ বলে জানিয়ে শাস্তি স্বরূপ ভারতীয় ফুটবল নিয়ামক সংস্থাকে নির্বাসিত করল ফিফা। এই নির্বাসন বিবৃতি প্রকাশের সময় থেকেই কার্যকরী। ফিফা এক বিবৃতিতে  জানিয়েছে, এখন এআইএফএফ-এর ক্ষমতায় রয়েছে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স। এর বদলে যে দিন থেকে নির্বাচনের মাধ্যমে তৈরি হওয়া কমিটি এআইএফএফ-এর দৈনন্দিন কাজকর্ম দেখতে শুরু করবে, সে দিন থেকে এই নির্বাসনের শাস্তি আর কার্যকরী হবে না। তৃতীয়পক্ষের অযথা প্রভাব, যা সরাসরি ফিফার ব্যবহার বিধিভঙ্গের আওতায় পড়ে যাচ্ছে বলে বিবৃতিতে জানিয়েছে ফিফা।

ডুরান্ড কাপ শুরুর ঠিক আগের দিনই ভারতীয় ফুটবলের উপর নেমে এল নির্বাসনের খাঁড়া। এর ফলে সংকটে সুনীল ছেত্রীদের (Sunil Chhetri) ভবিষ্যৎ। তবে ফিফা জানিয়েছে এই নির্বাসন তাৎক্ষণিক।

সূত্রের খবর, সুপ্রিম কোর্টের নিযুক্ত কমিটি ইতিমধ্যেই দ্রুত ফেডারেশনের নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য তৎপর হয়েছে। এই নির্বাচন ২৮ আগস্ট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে অনূর্ধ্ব-১৭ মেয়েদের বিশ্বকাপ ফুটবল নিয়ে পরবর্তী পদক্ষেপ কী হবে, তা নিয়ে ফিফা চিন্তা-ভাবনা করছে। 

তবে বিবৃতির শেষে ফিফা লিখেছে, ভারতের কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের সঙ্গে তারা সমানে যোগাযোগ রাখছে। তারা আশা করছে, এখনও ইতিবাচক সমাধান সম্ভব।


Follow us on :