২৩ জুন, ২০২৪

Covid 19: উদ্বেগজনক নতুন প্রজাতির সংক্রমণ, সতর্ক থাকতে মাস্ক বাধ্যতামূলক এই রাজ্যে
CN Webdesk      শেষ আপডেট: 2023-01-17 14:30:23   Share:   

দেশে বেশ কয়েক মাস স্তিমিত ছিল করোনা পরিস্থিতি (Coronavirus)। হাতেগোনা কয়েক জন আক্রান্ত হলেও তা উদ্বেগের কারণ হয়ে ওঠেনি। কিন্তু এখন সরকারি পরিসংখ্যান বলছে, দেশে আবার বাড়ছে করোনা সংক্রমণ (Covid-19)। তাই মাস্ক পরা এখন থেকে বাধ্যতামূলক। বাড়ির বাইরে বেরোলেই পরতে হবে মাস্ক, এমনই নির্দেশিকা জারি করেছে কেরল সরকার (Kerala Government)। আপাতত ৩০ দিনের জন্য এই নির্দেশিকা জারি করা হয়েছে। তবে কি করোনা ফের ভয়ংকর রূপে ফিরতে চলেছে?

কেরল সরকার নির্দেশিকায় বলেছে, করোনার নয়া প্রজাতি এক্সবিবি.১.৫ (ক্র্যাকেন)-এর আতঙ্ক ক্রমশ বাড়ছে। তাই পরিস্থিতি মোকাবিলায় আগাম প্রস্তুতি নিল কেরল সরকার। আপাতত সমস্ত সরকারি জায়গা, কর্মক্ষেত্র এবং জমায়েতের স্থানে মাস্ক পরা বাধ্যতামূলক করল সে রাজ্যের সরকার।

এছাড়া করোনা সংক্রমণ রুখতে রাজ্যবাসীকে দূরত্ববিধি বজায় রাখার আবেদনও জানিয়েছে প্রশাসন। স্যানিটাইজার ব্যবহার আগের মতো বাড়ানোর কথাও বলা হয়েছে। আপাতত ৩০ দিনের জন্য এই নির্দেশিকা জারি থাকবে বলে কেরল স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে। প্রসঙ্গত, আমেরিকায় মাথাচাড়া দিয়ে উঠেছে ‘ক্র্যাকেন’-এর সংক্রমণ। দিল্লি, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ-সহ দেশের ১১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে এখনও পর্যন্ত ২৬ জন এতে আক্রান্ত বলে জানিয়েছে ‘ইন্ডিয়ান সার্স-কোভ জেনোমিকস কনসর্টিয়াম (ইনসাকগ)’।

এর মধ্যে সোমবার দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১১৪ জন। যার মধ্যে বর্তমানে মোট সক্রিয় রোগীর সংখ্যা দাঁড়ালো ২,১১৯ জন। তবে করোনা থেকে সুস্থ হয়ে ওঠার হারও অনেকটাই বেশি, ৯৮.৮০ শতাংশ।


Follow us on :