২০ এপ্রিল, ২০২৪

Winter: শৈত্যপ্রবাহের সতর্কতা জারি উত্তর ভারতে, দিল্লিতে তাপমাত্রা নেমেছে ৫ ডিগ্রি সেলসিয়াসে
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-26 12:50:01   Share:   

বাংলায় বড়দিনেও দেখা মেলেনি শীতের (Winter)। একেবারেই যেন উধাও শীত। যেখানে বছর শেষে জাঁকিয়ে শীত পড়ে বঙ্গে (West Bengal)। কিন্তু অন্যদিকে হাড় কাঁপানো ঠান্ডায় জবুথবু দিল্লি (Delhi)-সহ উত্তর ভারত (North India)। দিল্লিতে তাপমাত্রার (Temperature) পারদ ইতিমধ্যে নেমে গিয়েছে ৫ ডিগ্রিতে। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। এমনকি শৈত্যপ্রবাহের সতর্কতাও জারি আবহাওয়া দফতরের তরফে।

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) আগামী দুই দিনের মধ্যে পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তর রাজস্থান, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডের কিছু অংশে শৈত্যপ্রবাহের অবস্থার পূর্বাভাস দিয়েছে। সোমবার আইএমডি জানিয়েছে, সৌরাষ্ট্র এবং কচ্ছ অঞ্চলে আগামী ২৪ ঘণ্টার মধ্যে শৈত্যপ্রবাহ চলবে। উল্লেখ্য, শৈত্যপ্রবাহ তখনই ঘটে, যখন তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াস বা তার কম, বা স্বাভাবিকের থেকে ৪.৫ ডিগ্রি নিচে নেমে যায়।

রবিবার দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫.৩ ডিগ্রি সেলসিয়াস। যা গত কয়েক বছরের মধ্যে শীতলতম বড়দিন ছিল। পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান সহ হিমাচল প্রদেশ ও উত্তরপ্রদেশের অনেক অঞ্চলেই একই অবস্থা। আগামী ২৪ ঘণ্টায় দিল্লির তাপমাত্রা আরও নামবে বলে পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর। সোমবার পর্যন্ত উত্তর রাজস্থান এবং আগামী অন্তত চারদিন পঞ্জাব, হরিয়ানা, দিল্লি এবং হিমাচল প্রদেশে শৈত্যপ্রবাহ চলবে বলে সতর্কবার্তা দিয়েছে মৌসম ভবন। এমনকি সোমবার তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াসে নেমে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

দিল্লি সরকার শীতকালীন ছুটির জন্য ১ জানুয়ারি থেকে স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। এদিকে, উত্তর ও উত্তর-পশ্চিম ভারতে ঘন কুয়াশার জেরে বহু ট্রেন বাতিল করা হয়েছে। উত্তর রেলওয়ের তরফে জানানো হয়েছে, ঘন কুয়াশার জন্য দিল্লিগামী ১৪টি ট্রেন দেরিতে চলছে। বিমান চলাচলও ব্যাহত হয়েছে। এছাড়া দৃশ্যমানতার অভাবে জাতীয় সড়কেও যান চলাচলে ব্যাঘাত ঘটছে।


Follow us on :