ব্রেকিং নিউজ
Chinese-activity-in-Ladakh-again-new-panic-over-news-of-bridge-construction
Ladakh: লাদাখে তৎপর চিন, সেতু তৈরিতে আতঙ্ক

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-19 16:45:34


স্যাটেলাইট (Satellite ) চিত্রে ধরা পড়েছে লাদাখ সীমান্তে (Ladakh border) ফের চিনের (China) তৎপরতা। চিন্তার ভাঁজ ভারতীয় সেনাবাহিনীতে (Indian Army)। একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রের খবর, প্যাংগং লেকের (Pangong Lake) কাছে আবারও একটি সেতু (Bridge) তৈরির কাজ শুরু করেছে চিনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) (People's Liberation Army of China)। তবে আগেরটির চেয়ে এটি আরও বড় আকারে তৈরি করছে বলে খবর। বিশেষজ্ঞদের ধারণা, ভারত-চিনের মধ্যে হামলা শুরু হলে যাতে দ্রুত সেনাবাহিনীর ট্যাঙ্ক ও প্রয়োজনীয় যুদ্ধযান পারাপার করতে পারে, সেকারণে তৈরি করা হচ্ছে এই সেতুটি।

প্যাংগং লেকটি স্থলবেষ্টিত। প্রায় ১৩৫ কিলোমিটারের লেকটির কিছু অংশ লাদাখে (Ladakh) আর বাকিটা তিব্বতে। ২০২০ সালের মে মাস থেকে ভারত ও চিনা সৈন্যদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। আর সেখানে চিনের নতুন সেতু তৈরির খবর ফের আতঙ্ক তৈরি করেছে।

ওই লেক সংলগ্ন এলাকার যে অংশটি চিনের দখলে, সেখানে এর আগেও একটি সেতু তৈরি করেছে তারা। ২০২১ সালের শেষের দিকে তা নির্মাণের কাজ শুরু হয়েছিল। যা শেষ হয়েছে গত এপ্রিল মাসে।

উল্লেখ্য, প্রথম সেতুটির ঠিক পাশেই তৈরি হচ্ছে এই দ্বিতীয় সেতুটি। প্রতিরক্ষা দফতরের সূত্রে খবর, সেনাদের ভারী ভারী সাঁজোয়া যান ভারতের সীমান্তের কাছে আনার জন্যেই এই দ্বিতীয় সেতুটি তৈরির সিদ্ধান্ত নিয়েছে চিন সরকার।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন