২৯ মার্চ, ২০২৪

Coin: চালু হতে চলেছে ৭৫ টাকার কয়েন! কবে প্রকাশ্যে আনা হবে এই বিশেষ মুদ্রা
CN Webdesk      শেষ আপডেট: 2023-05-26 12:34:25   Share:   

চলতি বছরের ২৮ মে, রবিবার নতুন সংসদ ভবন (Parliament) উদ্বোধন হতে চলেছে। এই উদ্বোধন উপলক্ষে আরও এক বিশেষ চমক এনেছে কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রক (Finance Ministry) ঘোষণা করেছে, রবিবার সংসদ ভবনের পাশাপাশি ৭৫ টাকার বিশেষ মুদ্রাও (75 Rupee Coin) উদ্বোধন করা হবে। কিছুদিন আগেই ২০০০ টাকা নোট বাজার থেকে তুলে নেওয়ার কথা ঘোষণা করেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। কিন্তু এরপরই বৃহস্পতিবার অর্থমন্ত্রকের তরফে এই ৭৫ টাকার মুদ্রার চালু করার কথা ঘোষণা করা হয়েছে। নতুন সংসদ ভবনের উদ্বোধনের দিনই এই মুদ্রা প্রকাশ্যে আনা হবে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রক সূত্রে খবর, ৭৫ টাকার বিশেষ কয়েনটি ৪৪ মিলিমিটার ব্যাসযুক্ত বৃত্তাকার হবে। এই মুদ্রার মাঝখানে অশোক স্তম্ভও থাকবে ও তার পাশে 'ইন্ডিয়া' ও 'ভারত' লেখা থাকবে। নীচেই লেখা থাকবে 'সত্যমেব জয়তে'। এই কয়েনে নতুন সংসদ ভবনের ছবিও থাকবে। আবার নতুন সংসদ ভবনের ছবির নীচে ২০২৩ উল্লেখ করা থাকবে।

জানা গিয়েছে, ৭৫ টাকার বিশেষ মুদ্রাটির ওজন ৩৫ গ্রাম। এই কয়েনটি কয়েকটি ধাতুর সংমিশ্রণে তৈরি করা হবে। ৫০ শতাংশ রূপা, ৪০ শতাংশ কপার, ৫ শতাংশ নিকেল ও ৫ শতাংশ জিঙ্ক দিয়ে তৈরি করা হবে ৭৫ টাকার বিশেষ মুদ্রা। নতুন সংসদ ভবনের উদ্বোধনকে স্মরণীয় করতেই এই বিশেষ মুদ্রা চালু করা হচ্ছে। রবিরার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরেই এই মুদ্রার উদ্বোধন হবে।


Follow us on :