ব্রেকিং নিউজ
Center-bans-political-wing-PFI-for-alleged-connection-with-terrorist-organisation
PFI: বেআইনি কাজে লিপ্ত থাকার অভিযোগে নিষিদ্ধ পিএফআই: স্বরাষ্ট্র মন্ত্রক

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-09-28 13:23:26


সন্ত্রাসবাদে (Terrorism) মদতের অভিযোগে পাঁচ বছরের জন্য দেশে নিষিদ্ধ (Ban) ঘোষিত পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া (PFI)। বেশ কয়েকদিন ধরেই দেশব্যাপী পিএফআই-র একাধিক দফতরে তল্লাশি অভিযান চালায় জাতীয় তদন্তকারী সংস্থা বা এনআইএ (NIA)। জানা গিয়েছে। শুধু পিএফআই নয়, সহযোগী সংগঠনগুলোকেও নিষিদ্ধ ঘোষণা করেছে স্বরাষ্ট্র মন্ত্রক (Home Ministry)। জানা গিয়েছে, বেআইনি কাজ প্রতিরোধী আইন বা ইউএপিএ-র আওতায় এই সিদ্ধান্ত। 

ইতিমধ্যে দেশব্যাপী চলা অপারেশন অক্টোপাসের আওতায় এই সংগঠনের ২৪০ জনেরও বেশি নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। পাশাপাশি তল্লাশিতে উদ্ধার একাধিক নথি খতিয়ে দেখে এই সিদ্ধান্ত। পিএফআই ছাড়াও অল ইন্ডিয়া ইমামস্‌ কাউন্সিল, ক্যাম্পাস ফ্রন্ট অফ ইন্ডিয়া, রিহাব ইন্ডিয়া ফাউন্ডেশন, ন্যাশনাল ওমেনস ফ্রন্ট, জুনিয়র ফ্রন্ট, ন্যাশনাল কনফারেন্স অফ হিউম্যান রাইটস অর্গানাইজেশন, এমপাওয়ার ইন্ডিয়া ফাউন্ডেশনও নিষিদ্ধ ঘোষিত হয়েছে। এরা প্রত্যেকেই স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে কাজ করেছে।

জানা গিয়েছে, পিএফআই-র অনেকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন সিমির সদস্য ছিলেন। পাশাপাশি এই সংগঠনের বাংলাদেশের জেএমবি এবং মধ্য প্রাচ্যের আইএস-র সঙ্গেও যোগাযোগের অভিযোগ রয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রক এক বিজ্ঞপ্তিতে জানায়, পিএফআই এবং সহযোগী দলগুলি যে বেআইনি কার্যকলাপে যুক্ত, তা দেশের অখণ্ডতা, সার্বভৌমত্ব এবং নিরাপত্তার জন্য ক্ষতিকর। এই দলগুলি সক্রিয় থাকলে দেশের শান্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন