২৬ এপ্রিল, ২০২৪

Express: করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনায় ঠিক কত ক্ষতি হল রেলের! জানুন
CN Webdesk      শেষ আপডেট: 2023-06-04 21:46:45   Share:   

একটা দুর্ঘটনা, তাতে রেলের ক্ষতি কত ? শুক্রবারের ঘটনার হিসাব-নিকেশ কষতে বসে রেল কর্তারা জানিয়েছেন, আপাতত ২৪ কোটি টাকার ধাক্কা খেয়েছে ভারতীয় রেল। ওড়িশায় বালেশ্বরে করমণ্ডল দুর্ঘটনায় এটা প্রাথমিক রিপোর্ট বলেই দাবি করা হয়েছে। দিন যত বাড়বে, খরচ আরও বাড়তে পারে বলেই ইঙ্গিত দেওয়া হয়েছে। এই ঘটনায় জড়িত আধুনিক কোচ সম্বলিত দুই সুপারফার্স্ট ট্রেন। তার সঙ্গে রয়েছে মালগাড়ি। দুটি ট্রেনের ক্ষতি হয়েছে প্রায় ১৬ কোটি টাকা। সঙ্গে আরও সাড়ে তিন কোটি টাকার বেশি ধাক্কা লেগেছে মালগাড়ির ক্ষেত্রে।

এদিকে, রবিবার রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের আশা প্রকাশ করে দাবি করেছেন, আগামী বুধবার থেকে বালেশ্বরের উপর দিয়ে যেতে পারবে কলকাতায় থেকে দক্ষিণ ভারত ও পুরীগামী ট্রেন। শনিবারই এই ঘটনার জন্য সিগন্যালিং ব্যবস্থাকেই প্রাথমিক রিপোর্টে দায়ী করেছিল রেল। রবিবার কার্যত তাতেই সিলমোহর বসালেন রেলমন্ত্রী। দাবি করলেন করমণ্ডল দুর্ঘটনার মূল কারণ, এবং এর পিছনে কারা, তাদের চিহ্নিত করাা গিয়েছে। তবে, এর থেকে বেশি আর কিছুই বলতে চাননি তিনি। তবে জানিয়েছেন, রিপোর্ট খুব দ্রুতই পেশ করা হবে। এদিনও বেশ কয়েকটি দূরপাল্লার ট্রেন বাতিল করেছে দক্ষিণ-পূর্ব রেল।

রবিবার সকালেই এক প্রেস বিজ্ঞপ্তিতে দক্ষিণ-পূর্ব রেল দাবি করে খুব তাড়াতাড়ি হলেও মঙ্গলবারের আগে লাইন মেরামতির কাজ শেষ হবে না। তাও তারা চেষ্টা করছে দ্রুত এই কাজ শেষ করতে। বেলায় ফের ঘটনাস্থলে যান রেলমন্ত্রী। গোটা এলাকা ঘুরে তিনি জানান, সবকিছু ঠিক থাকলে বুধবার সকাল থেকে পরিষেবা স্বাভাবিক হতে পারে। কারণ, দিনরাত এক করে রেলের এক হাজারের বেশি শ্রমিক লাইন মেরামতির কাজ করেছেন।


Follow us on :