ব্রেকিং নিউজ
Born-into-a-Santal-family-this-time-Draupadis-destination-is-Raisina-Hills
President: ওড়িশার সাঁওতাল পরিবারে জন্ম, এবার কি দ্রৌপদীর গন্তব্য রাইসিনা হিলস?

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-22 12:31:18


রাষ্ট্রপতি নির্বাচনকে সামনে রেখে চড়ছে উত্তেজনার পারদ। ইতিমধ্যে বিরোধীদের তরফে প্রার্থী ঘোষণা করা হয়েছে। প্রাক্তন বিজেপি নেতা যশবন্ত সিনহার নাম ঘোষণা করেছে কংগ্রেস সহ ১৭ বিরোধী শক্তি। কার্যত লোকসভার আগে রাষ্ট্রপতি নির্বাচন বড় চ্যালেঞ্জ বিজেপির কাছে। এই অবস্থায় জরুরি বৈঠকে বসেন শাহ-মোদী-নাড্ডারা। আর সেখানেই বিজেপির পদপ্রার্থী হিসাবে দৌপদী মুর্মু'র নাম ঘোষণা করা হয়।

উল্লেখ্য, মঙ্গলবার নয়াদিল্লির বিজেপির সদর দফতর থেকে আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনের জন্য এনডিএ পদপ্রার্থী হিসাবে দ্রৌপদী মুর্মুর নাম ঘোষণা করলেন বিজেপি জাতীয় সভাপতি জেপি নাড্ডা। কে এই দ্রৌপদী মুর্মু? কী বা তাঁর পরিচয়?

দ্রৌপদী মুর্মু একজন আদিবাসী নেত্রী। সাঁওতাল পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। ওড়িশার ময়ূরভঞ্জ জেলার বাসিন্দা। পেশায় ছিলেন একজন শিক্ষিকা। রাজনীতির কেরিয়ার শুরু করেন কাউন্সিলর হিসেবেই। তারপর ২০০০ এবং ২০০৫ সালে পরপর দুবার ওড়িশার রায়রাংপুর বিধানসভা কেন্দ্র থেকে বিজেপি বিধায়ক হিসেবে নির্বাচিত হয়েছিলেন। এরপর ২০১৫ থেকে ২০২১ সাল পর্যন্ত ঝাড়খণ্ডে রাজ্যপালের দায়িত্ব সামলেছেন তিনি। ২০১৩ সালে তিনি ওডিশায় দলের তফসিলি উপজাতি মোর্চার জাতীয় কার্যনির্বাহী সদস্যের পদে উন্নীত হন।

ওড়িশা সরকারের পরিবহণ, বাণিজ্য, মৎস্য ও পশুপালনের মতো মন্ত্রকগুলি পরিচালনা করার জন্য তার বিভিন্ন প্রশাসনিক অভিজ্ঞতাও রয়েছে। মৎস্য ও প্রাণী সম্পদ উন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী ছিলেন। এম্নকি ২০০৭ সালে সেরা বিধায়ক হিসেবে 'নীলকন্ঠ' পুরস্কার পেয়েছিলেন তিনি।

বিশেষজ্ঞ মহলের মতে, সবকিছু ঠিকঠাক থাকলে ৬৪ বছর বয়সী এই আদিবাসী মহিলার নির্বাচনে জয় নিশ্চিত। রাঢট্রপতি নির্বাচিত হলে তিনি হবেন ভারতের প্রথম মহিলা আদিবাসী রাষ্ট্রপতি।

বিজেপি প্রধান জেপি নাড্ডা জানিয়েছিলেন, বিজেপির সংসদীয় বোর্ড রাষ্ট্রপতি মনোনীত প্রার্থীর জন্য ২০টি নাম নিয়ে আলোচনা করেছে। পূর্ব ভারত থেকে একজন উপজাতি এবং একজন মহিলাকে বেছে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই দৌড়ে চারজন আদিবাসী প্রার্থীর নাম ছিল- অর্জুন মুন্ডা, জুয়েল ওরাওঁ, দ্রৌপদী মুর্মু এবং অনসূয়া উইকে। শেষ পর্যন্ত মনোনয়ন পেলেন দ্রৌপদী।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন