১৬ এপ্রিল, ২০২৪

Dogs: পথকুকুরের কামড়ে মৃত্যু, আতঙ্কে স্থানীয়রা, বেগুসরাইয়ে ৩০টি কুকুরকে হত্যা
CN Webdesk      শেষ আপডেট: 2023-01-05 17:21:48   Share:   

নৃশংস ঘটনার সাক্ষী থাকল গোটা দেশ। ইতিমধ্যে ৩০টি পথকুকুরকে গুলি করে হত্যার ঘটনা সামনে আসতেই নিন্দার ঝড় নেটদুনিয়ায়। এই ঘটনাটি ঘটেছে বিহারের বেগুসরাইয়ে। অভিযোগ, বাসিন্দাদের উপর পথকুকুরদের আক্রমণ রুখতে গুলি করে হত্যার নির্দেশ দিয়েছে সরকার। সেই মতো পাটনায় জেলা প্রশাসন এবং বন ও পরিবেশ দফতর একটি শুটার দল গঠন করেছে কুকুর হত্যার জন্য।

সরকারি আধিকারিকরা জানিয়েছেন, বেগুসরাই জেলার বাচ্ছওয়ারা ব্লকের বিভিন্ন গ্রামে পথকুকুরদের হামলার মুখে পড়ছেন বাসিন্দারা। বিপথগামী কুকুরের আতঙ্কের পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুটারের দলটি পাটনা থেকে এসে মঙ্গলবার এবং বুধবার মিলিয়ে ৩০টি 'হিংস্র পথকুকুর' চিহ্নিত করে হত্যা করেছে প্রশাসন।

শক্তি কুমার নামে বন ও পরিবেশ দফতরের একজন শিকারী, তাঁর দলের সদস্যদের নিয়ে বাচওয়াদা, কাদরাবাদ, আরবা, ভিখমচক এবং রানি পঞ্চায়েতের বাহিয়ারে পৌঁছে হিংস্র কুকুরগুলিকে মারেন। স্থানীয় মানুষজনও এই কাজকে সমর্থন করছেন বলে জানা গিয়েছে।

রিপোর্ট অনুসারে, পথকুকুরদের আক্রমণের মুখে পড়ছেন বিশেষত মহিলারা। কুকুরের কামড়ে মৃত্যু হয়েছে ওই এলাকার প্রায় ১০ জন মহিলার। হিংস্র কুকুরদের হাত থেকে বাঁচাতে এলাকায় এ ধরনের প্রচার চালানো উচিত বলে মনে করছেন গ্রামবাসী।

তবে প্রশ্ন হচ্ছে? একেবারে গুলি করে হত্যা করার পিছনে কতটা যুক্তিকতা রয়েছে? তাদের না মেরে পশুলয়ে রেখে চিকিৎসা করানো উচিত বলে বলছেন পশুপ্রেমীরা। বিশেষজ্ঞদের মতে, গ্রামবাসীরা মৃত পশুর দেহ উন্মুক্ত স্থানে ফেলে রাখছেন। যার জেরে সেগুলি খাচ্ছে কুকুররা। সে কারণেই হিংস্র হচ্ছে তারা।


Follow us on :