ব্রেকিং নিউজ
At-the-beginning-of-the-Badal-session-the-Parliament-was-heated-the-Trinamool-protested-with-placards
Parliament: বাদল অধিবেশনের শুরুতেই উত্তপ্ত সংসদ, প্ল্যাকার্ড হাতে বাইরে বিক্ষোভ তৃণমূলের

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-26 13:29:43


শুরু হয়েছে সংসদের বাদল অধিবেশন। কিন্তু অধিবেশনের শুরুতেই বিভিন্ন বিষয়ে উত্তপ্ত হয়েছে সংসদ। মুলতুবিও ঘোষণা হয়েছে একাধিকবার। মঙ্গলবার সংসদের অধিবেশনের সপ্তম দিনের আগে সংসদ চত্বরে মিলিত হলেন কংগ্রেস সাংসদরা। পাশাপাশি অধিবেশনের আগে তৃণমূল কংগ্রেসের সাংসদরাও মেঘালয়ের নেতৃত্বকে সঙ্গে নিয়ে প্ল্যাকার্ড হাতে সংসদ চত্বরে বিক্ষোভ করেন। তৃণমূল সাংসদদের দাবি, ভারতের সংবিধানের অষ্টম তফসিলে গারো এবং খাসি ভাষা অন্তর্ভুক্ত করতে হবে। বিরোধীদের চরম বিশৃঙ্খলার মাঝেই সংসদের দুই কক্ষের অধিবেশন মুলতুবি ঘোষণা করা হয়।

উল্লেখ্য, বাংলার বাইরে ইতিমধ্যেই একাধিক রাজ্যে প্রভাব বিস্তার করেছে তৃণমূল কংগ্রেস। উত্তর-পূর্ব ভারতের অসম, ত্রিপুরায় তৃণমূল সংগঠন তৈরি করছে। মেঘালয়ে বেশ কয়েকজন হেভিওয়েট নেতা, বিধায়ক কংগ্রেস ছেড়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের দলে নাম লিখিয়েছেন। এই পরিস্থিতিতে সংসদে নিজেদের সর্বভারতীয় ইমেজ তৈরি করা তৃণমূলের লক্ষ্য বলে মনে করছে রাজনৈতিক মহল। তারই ফলস্বরূপ, এদিন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় বলেন, "সংবিধানের অষ্টম শিডিউলে গারো ও খাসিদের অন্তর্ভুক্তির বিষয়ে আমরা দাবি জানাচ্ছি। সংসদের জ়িরো আওয়ারে আমরা এই বিষয়টি উত্থাপন করব।" 

মঙ্গলবার প্রতিবাদে শামিল বাংলার সুদীপ বন্দ্যোপাধ্যায়, মহুয়া মৈত্র, শান্তনু সেন, ডেরেক ও ব্রায়েন, মালা রায়, অপরূপা পোদ্দাররা। গারো ও খাসি ভাষাকে অষ্টম তফসিলের অন্তর্ভূক্ত করে স্বীকৃতির দাবিতে সরব হন মুকুল সাংমারা। তবে বিক্ষোভ শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই পুলিসি বাধার মুখে পড়তে হয় সাংসদদের। 

এদিকে মঙ্গলবার লোকসভার অধিবেশন শুরুতেই কার্গিল যুদ্ধে শহিদদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করা হয়। তবে বিরোধী সাংসদরা দামবৃদ্ধি, জিএসটিসহ একাধিক ইস্যুতে স্লোগান তোলেন। এরপরই ১১.৪৫ পর্যন্ত নিম্নকক্ষের অধিবেশনের মুলতুবি ঘোষণা করেন স্পিকার ওম বিড়লা।

প্রসঙ্গত, বাদল অধিবেশনের আগে সংসদ চত্বরে ধরনা, বিক্ষোভ কর্মসূচি করা যাবে না বলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।







All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন