২৫ এপ্রিল, ২০২৪

Child: বাল্যবিবাহ রুখতে কড়া অসম সরকার, রাজ্যব্যাপী অভিযানে ধৃত ১৮০০! কী হুঁশিয়ারি মুখ্যমন্ত্রীর
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-03 14:32:49   Share:   

বাল্যবিবাহ (Child Marriage) রুখতে কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে অসম সরকার (Assam Government)। ১৪ বছরের কম বয়সি মেয়েকে বিয়ে করলেই যৌন হয়রানি এবং পকসো আইনে মামলা করা হবে, হুঁশিয়ারি দিয়েছিলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা (Chief Minister Himanta Biswa Sarma)। মুখ্যমন্ত্রীর নির্দেশ মতোই রাজ্যজুড়ে বাল্যবিবাহ প্রতিরোধ অভিযান শুরু করে পুলিস (Police)। আর তাতে ১৮০০ জনকে ইতিমধ্যে গ্রেফতার (Arrest) করেছে প্রশাসন।

বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী জানিয়েছেন, পনেরো দিনেরও কম সময়ে রাজ্যজুড়ে ৪ হাজারেরও বেশি বাল্যবিবাহের অভিযোগ দায়ের হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে শুক্রবার থেকেই ব্যবস্থা নেওয়া হবে। মুখ্যমন্ত্রীর সেই ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই রাজ্যজুড়ে ১৮০০ জনের বেশি অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিস। পাশাপাশি তদন্ত জারি রয়েছে।

মুখ্যমন্ত্রী এ প্রসঙ্গে একটি টুইটও করেন। তিনি লিখেছেন, বাল্যবিবাহ আইন ভাঙার অভিযোগে রাজ্যজুড়ে অভিযোগ দায়ের করা হয়েছে। এর বিরুদ্ধে তদন্ত চলছে। ইতিমধ্যে ১৮০০ জনের বেশি অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। অভিযুক্তরা কোনও রকম ছাড় পাবে না। এটি ক্ষমার অযোগ্য অপরাধ বলে জানান তিনি।

উল্লেখ্যভ মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী, যৌন অপরাধ থেকে শিশুদের সুরক্ষা করা। সেই কারণেই ১৪ বছরের কম বয়সি মেয়ের বিয়ে হলে পকসো আইনে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত। পাশাপাশি ১৪-১৮ বছরের মধ্যে মেয়েদের বিয়ে করলে বাল্যবিবাহ নিষেধাজ্ঞা আইনে ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়েছিল।


Follow us on :