ব্রেকিং নিউজ
Agartala-Tripura-to-set-up-mother-milk-bank
Tripura: আগরতলায় উত্তর-পূর্ব ভারতের প্রথম মাতৃদুগ্ধ ব্যাঙ্ক

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-04 08:19:17


উত্তর-পূর্ব ভারতের(north-east India) প্রথম মাতৃস্তন্য দুগ্ধব্যাঙ্ক(milk bank) হবে ত্রিপুরায়(Tripura)। নবজাতক শিশুদের জন্য মাতৃদুগ্ধ সবচেয়ে উপাদেয়। সঠিক পরিমাণ মাতৃদুগ্ধ পানে শিশুর সম্পূর্ণ বৃদ্ধি ও বিকাশ ঘটে। তাই বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ, শিশুরা যেন পর্যাপ্ত পরিমাণে মাতৃদুগ্ধ পান করতে পারে। কিন্তু অনেক সময়ই দেখা যায়, নানা কারণে অনেক শিশু মাতৃদুগ্ধ গ্রহণ থেকে বঞ্চিত হচ্ছে। এইসব শিশুদের কথা চিন্তা করে উত্তর-পূর্ব ভারতের প্রথম মাতৃদুগ্ধ ব্যাঙ্ক আগরতলায় গড়ে তোলার পরিকল্পনা(planning) নিল ত্রিপুরা রাজ্য সরকার।

ত্রিপুরার আইজিএম হাসপাতালে এই ব্যাঙ্ক গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বুধবার এই হাসপাতালে প্রস্তাবিত মাতৃদুগ্ধ ব্যাঙ্ক গড়ে তোলার জায়গাটি পরিদর্শন করলেন বিধায়ক তথা আইজিএম হাসপাতালের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান ডাঃ দিলীপকুমার দাস।  উপস্থিত ছিলেন হাসপাতালের উচ্চ আধিকারিকরাও। পরিদর্শন শেষে ডাঃ দিলীপকুমার দাস বলেন, মাতৃদুগ্ধর কোনও বিকল্প নেই। যে সকল মায়েদের কাছে পর্যাপ্ত পরিমাণ দুধ রয়েছে তাদের কাছ থেকে এগুলো সংগ্রহ করে ব্যাঙ্কে সংরক্ষিত রাখা হবে এবং যে সকল শিশুরা মাতৃদুগ্ধ থেকে বঞ্চিত, তাদের এই দুধ দেওয়া হবে।

তবে প্রতিদিন সমান পরিমাণে মাতৃদুগ্ধ পাওয়া যাবে, এর কোনও নিশ্চয়তা নেই। এই পরিস্থিতিতে কোনও ধরনের কৃত্রিম প্রিজারভেটিভ(preservative) ছাড়া গুণগত মান বজায় রেখে দুধ সংরক্ষণ করার জন্য ব্যাঙ্ক অত্যন্ত জরুরি। এই বিষয়টিকে মাথায় রেখে মাতৃদুগ্ধ ব্যাঙ্ক গড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে শিশু এবং মা উভয়েই উপকৃত হবেন। সম্পূর্ণ প্রক্রিয়াটি সম্পন্ন করা হবে বৈজ্ঞানিক পদ্ধতিতে। অত্যাধুনিক যন্ত্রপাতি সহযোগে এগুলি সংগ্রহ করা হবে। বিশেষজ্ঞরা সংগৃহীত দুধের নমুনা পরীক্ষা করার পর রিপোর্ট জমা করবেন। এরপর এগুলোকে শিশুদের খাওয়ানো হবে।

ভারত সরকারের স্বাস্থ্য মন্ত্রকের আর্থিক সহায়তায় এই মাতৃদুগ্ধ ব্যাঙ্ক তৈরি করা হবে।

পূর্ব ভারতের মধ্যে কলকাতার এসএসকেএম হাসপাতালে অত্যাধুনিক সুবিধাসম্পন্ন মাতৃদুগ্ধ ব্যাঙ্ক রয়েছে। দ্বিতীয়টি তৈরি হচ্ছে আগরতলায়। আইজিএম হাসপাতালের পাশাপাশি ত্রিপুরা রাজ্যের অন্যতম বড় এবং প্রধান রেফারেল হাসপাতাল জি বিতেও একটি মাতৃদুগ্ধ ব্যাঙ্ক তৈরি করা হবে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন