ব্রেকিং নিউজ
After-clearing-the-road-with-a-gold-broom-the-wheel-of-the-chariot-rolled
Puri: সোনার ঝাড়ু দিয়ে রাস্তা পরিষ্কারের পর পুরীতে গড়াল রথের চাকা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-01 19:58:04


দুই বছর পর এবছর পুরীর ঐতিহ্যমণ্ডিত রথযাত্রা নিয়ে উন্মাদনা। রথযাত্রার শুরু হল আজ থেকে। জগন্নাথ, বলরাম ও সুভদ্রা রথে আসীন। মহসমারোহে নয় দিনব্যাপী চলবে রথযাত্রা উদযাপন।

উৎসবে সামিল হতে ইতিমধ্যেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে পুরীতে জমায়েত পুণ্যার্থীদের। সোনার ঝাড়ু দিয়ে রাস্তা পরিষ্কার করার পরই চাকা গড়ায় রথের। প্রথা অনুযায়ী রথযাত্রায় রাজার ভূমিকা বিস্তর। তিনি জগন্নাথ, বলরাম ও সুভদ্রার রথের সামনে পুষ্পপ্রদান করেন। সুগন্ধী জল ছিটিয়ে সোনার ঝাড়ু দিয়ে রাস্তা পরিষ্কার করেন। তারপর পুরীর রথের দড়িতে টান পড়ে।

স্নানযাত্রার পর নিভৃতবাস থেকে বেরিয়ে আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে রথে চড়ে দাদা বলরাম ও বোন সুভদ্রাকে নিয়ে মাসির বাড়ি যান জগন্নাথদেব। এর সাতদিন পর তাঁরা ফিরে এলে সেই রথ উল্টো বা পূর্ণযাত্রা।

কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছে ওড়িশা পুলিস। এদিকে রথের পুণ্য তিথিতে উপ রাষ্ট্রপতি এম বেঙ্কাইয়া নায়ডু সকলকে শুভেচ্ছা জানিয়েছেন। কথিত আছে, জ্যৈষ্ঠ পূর্ণিমা উপলক্ষে জগন্নাথ, বলভদ্র এবং সুভদ্রাকে ১০৮ পাত্র জল দিয়ে স্নান করানো হয়েছিল। এই অনুষ্ঠানকে বলা হয় সহস্ত্রধারা স্নান। কিন্তু পরে এই স্নানের কারণে তাঁরা অসুস্থ হয়ে পড়েন এবং ভেষজ দিয়ে চিকিৎসা করা হয়। তাই এই নির্জনতার আচার। ১৫ তম দিনে জগন্নাথ, বলভদ্র এবং সুভদ্রা দর্শন দেন।

রথযাত্রা উপলক্ষ্যে উপচে ভরা ভিড় ছিল চোখে পড়ার মতো। দীর্ঘ দন বছর পর এই উদযাপনে অংশ নেন রাজ্যের মুখ্যমন্ত্রী সহ অন্যান্য বিশিষ্টরা।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন