ব্রেকিং নিউজ
A-young-man-from-Kerala-travels-to-India-on-foot-to-unite-thousands-of-minds
Walking: সহস্র মনকে এক সূত্রে বাঁধতে হেঁটেই ভারত ভ্রমণে কেরলের যুবক

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-22 20:00:08


কতটা পথ পেরোলে তবে পথিক বলা যায়? যে পথিক পথেই বাঁধে বাসা। নিরন্তর চলাতেই যার আনন্দ বা কবির ভাষায়, আমার এই পথ চাওয়াতেই আনন্দ। রোদ-ছায়ার লুকোচুরিতে, বর্ষার ধারাজলেও যে ক্লান্ত হয় না। সেই তো আসল পথিক। এমনই এক পথিকের সঙ্গে আলাপ করাব আপনাদের, যিনি কেরলের বাসিন্দা। বিশ্ব সৌভ্রাতৃত্ব এবং ভারতকে মাদকমুক্ত করে তোলার বার্তা নিয়ে পায়ে হেঁটে ভারত ভ্রমণই তার লক্ষ্য।

অপরূপ পৃথিবীর সৌন্দর্য উপভোগ করতে যিনি বেছে নিয়েছেন পথ চলাকে, পণ করেছেন হেঁটে করবেন ভারত ভ্রমণ, তিনি ৩১ বছর বয়সী জোজো জর্জ। চার বছর আগে তিনি এই সংকল্প করেছিলেন। 


অবশেষে ১ লা নভেম্বর ২০২১ কেরলের একটি জেলা থেকে পায়ে হেঁটে বেরিয়ে পড়েছেন। অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, ওড়িশা পার হয়ে এই রাজ্যে প্রবেশ করেন। মেদিনীপুর, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া পার হয়ে এখন তিনি ইতিহাস সমৃদ্ধ মুর্শিদাবাদের বহরমপুরে প্রবেশ করেছেন। কেরল থেকে মুর্শিদাবাদ, দীর্ঘ যাত্রাপথে রাত্রিবাস করেছেন কখনও রেল স্টেশনে, কখনও পেট্রোল পাম্পে, কখনও হাসপাতাল, ফুটপাতে, কখনও বা কোনও হোটেলে। অনেক জায়গায় সংবর্ধনা পেয়ে তিনি আপ্লুত। 

তিনি বলেন, এই দীর্ঘ যাত্রাপথে অনেকেই বিভিন্নভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেম। তাঁকে উৎসাহিত করেছেন। তাঁর সঙ্গে একটি কম্বল ছিল। রাস্তায় একজন অসহায়কে দান করে দিয়েছেন। তাঁর সঙ্গে একটি ছাতাও ছিল, সেই ছাতা তিনি বৃষ্টির মধ্যে এক পথশিশুকে দিয়ে দেন। পরিবারে জোজোর বাবা, মা, ভাই, বোন, স্ত্রী ও এক মেয়ে আছে বলে জানান। তিনি বলেন, এই যাত্রাপথে তাঁর একটাই কথা, ভারতবর্ষে আমরা সবাই এক, আমাদের একটাই পরিচয়--- আমরা ভারতীয়।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন