২৫ এপ্রিল, ২০২৪

School: ধুঁকছে বেলপাহাড়ির ৫৫ বছরের পুরনো স্কুল, ৬ পড়ুয়া-৫ শিক্ষক নিয়ে বন্ধের মুখে
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-10 09:35:48   Share:   

ছাত্রের অভাবে বন্ধের মুখে বেলপাহাড়ির একটি পুরনো হাইস্কুল। প্রায় ৫৫ বছরেরও বেশি পুরনো এই স্কুল। মাত্র ৬ জন পড়ুয়া ও পাঁচজন শিক্ষককে নিয়ে বর্তমানে চলছে স্কুল। বেলপাহাড়ি ব্লকের কদোপুড়া এলাকায় ১৯৬৯ সালে কদোপুড়া বিদ্যালয় স্থাপিত হয়৷ বিদ্যালয়ের পাশাপাশি এখানে হস্টেলের ব্যবস্থাও আছে। হস্টেলের সুবিধা থাকার কারণে এই স্কুল বাঁকুড়া, পুরুলিয়া-সহ পাশের জেলা থেকেও ছাত্ররা পড়াশোনার জন্য আসতো কদোপুড়া বিদ্যালয়ে৷ এই বিদ্যালয়ে একসময় ১২০০-১৫০০ ছাত্র ছাত্রী পড়াশুনা করলেও বর্তমানে মাত্র পাঁচজন ছাত্র রয়েছে। তাও তারা স্কুলে আসে না। তাই স্কুল প্রায়দিনই বন্ধই থাকে৷ স্কুল বন্ধ থাকলে কী হবে, স্কুলে পাঁচজন শিক্ষক রয়েছেন। 

একজন শিক্ষক এসে স্কুলটি খোলেন এবং কিছুক্ষণ বাদে আবার চলে যান। অন্য শিক্ষকের থেকে জানা যায়, স্কুলের প্রধান শিক্ষক মাসে দু-একদিন বিশেষ প্রয়োজন ছাড়া আসেন না। প্রধান শিক্ষকের কথা মতো স্কুল হস্টেল বন্ধ করে দেওয়ায় আজ স্কুলের এই অবনতি।

স্থানীয় বাসিন্দাদের দাবি, লকডাউনের আগে এই স্কুলে হস্টেল থাকার জন্য অল্প সংখ্যক ছাত্র থাকতো। কিন্তু বর্তমান ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের নির্দেশ তা বন্ধ হয়ে যাওয়ার জন্য সেই ছাত্ররা আজ আর নেই৷ লকডাউনের সময় সেই যে স্কুল বন্ধ হয়েছে আর তারপর থেকে স্কুলে ক্লাস হয় না। চেয়ার টেবিলে উইপোকা ধরেছে। আবর্জনায় ভর্তি হচ্ছে স্কুল চত্বর এলাকা। স্কুল কর্তৃপক্ষের দাবী, স্কুল চত্বরের পরিবেশটা পরিষ্কার পরিচ্ছন্ন করে রাখলে আবারও আগের মতো পঠন-পাঠন শুরু হতে পারে বলে ধারণা। কিন্তু এদিকে বিদ্যলেয়ের জন্য সরকারের পক্ষ থেকে নতুন ভবনের টাকা দেওয়া হয়েছে। ২২ লক্ষ টাকায় নতুন বিল্ডিংও হয়েছে। কিন্তু স্কুল আর হয় না। ছাত্র-ছাত্রীরা স্কুলে আর আসে না। কবে পুনরায় স্কুল সেই আগের মহিমায় ফিরবে তার দিকে তাকিয়ে অনেকেই।


Follow us on :